ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘নতুন পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পরিকল্পনা নেই’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ১০ সেপ্টেম্বর ২০২৩  
‘নতুন পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পরিকল্পনা নেই’

নতুন কোনো পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পরিকল্পনা নেই বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৪টা ৪৮ মিনিটে অধিবেশন শুরু হয়।

তিনি বলেন, নতুন কোনো পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার আপাতত কোনো পরিকল্পনা নেই। সিটি করপোরেশনে উন্নীত করার জন্য বিভাগ হওয়া প্রয়োজন।

সংসদ সদস্য এস. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের সিটি করপোরেশনের বর্জকে অর্থিক সম্পদে পরিণত করার লক্ষ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বসতবাড়ি থেকে সংগ্রহকৃত বর্জ্যকে আর্থিক সম্পদে রুপান্তর তথ্য ‘বর্জ্য হতে বিদ্যুৎ’ উৎপাদনের লক্ষ্যে আমিন বাজার ল্যান্ডফিলে ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মন্ত্রী জানান, বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সিলেট, খুলনা, রংপুর সিটি করপোরেশন থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ যাচাই-বাছাই পর্যায়ে রয়েছে। এছাড়া অন্য সিটি করপোরেশনসমূহেও বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।

/এএএম/এসবি/  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়