ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ম্যাক্রোঁর ডিনারে ইলিশ-কাচ্চি, সঙ্গে আমড়ার জুস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৪, ১১ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৮:৩৩, ১১ সেপ্টেম্বর ২০২৩
ম্যাক্রোঁর ডিনারে ইলিশ-কাচ্চি, সঙ্গে আমড়ার জুস

ফ্রান্সের প্রেসিডেন্ট ভোজসভাস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে বিভিন্ন পদের খাবার পরিবেশন করা হয়েছে। পদ্মার ইলিশের সঙ্গে ছিল কাচ্চি বিরিয়ানি। ছিল দেশীয় ঐতিহ্যবাহী পেঁয়াজু ও সমুচা। ওয়েলকাম ড্রিংকস হিসেবে পরিবেশন করা হয় আমড়ার জুস।

রোববার (১০ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নৈশভোজে অংশ নেন ফরাসি রাষ্ট্রপ্রধান। ১৬ পদের খাবার দিয়ে তাকে আপ্যায়ন করা হয়।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার জানিয়েছেন, ফরাসি রাষ্ট্রপ্রধানের সম্মানে দেওয়া নৈশভোজে অ্যাপেটাইজার হিসেবে ছিল স্মোকড ইলিশ, পেঁয়াজু এবং সমুচা। রুটি আর মাখনের সহযোগে দেওয়া হয় দক্ষিণ ভারতীয় মাল্লিগাতওয়ানি কারি স্যুপ। মেইন কোর্সে ছিল খাসির কাচ্চি বিরিয়ানি, গরুর শিক কাবাব, মুরগির কোরমা, রোস্টেড লবস্টার, টক বেগুনের তরকারি ও লুচি। খাবারের পর মিষ্টান্ন হিসেবে পরিবেশন করা হয় পাটিসাপটা পিঠা, মিষ্টি দই, রসগোল্লা ও নানারকম ফল। পানীয়তে ছিল পছন্দ অনুযায়ী ফলের রস, কোমল পানীয়, চা ও কফি।

নৈশভোজে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন অভূতপূর্ব। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়।

দুই দিনের সফরে রোববার রাতে ঢাকায় পৌঁছান ইমানুয়েল ম্যাক্রোঁ। ৩৩ বছরের মধ্যে এটাই ফরাসি কোনো প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। বিমানবন্দরে ম্যাক্রোঁকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার।

পৃথিবীর অন্যতম বড় অর্থনীতি ও প্রভাবশালী দেশ ফ্রান্স জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য। ফরাসি প্রেসিডেন্টের এই সফরে রোহিঙ্গা ইস্যু, নারীর ক্ষমতায়ন, বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য, জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে আলোচনা হতে পারে।

সোমবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তারা একান্তেও বৈঠক করবেন। ইমানুয়েল ম্যাক্রোঁ ও শেখ হাসিনা সমঝোতা স্মারক সই এবং যৌথ সংবাদ সম্মেলন করারও কথা রয়েছে।

সোমবার সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।

 গত ৩৩ বছরের মধ্যে কোনো ফরাসি প্রেসিডেন্টের এটি প্রথম ঢাকা সফর। এর আগে ১৯৯০ সালের ২২ থেকে ২৪ ফেব্রুয়ারি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরার বাংলাদেশ সফরের পর ম্যাক্রোঁই প্রথম নেতা যিনি বাংলাদেশ সফর করছেন। ফ্রাঁসোয়া মিতেরার ওই সফরের পর থেকে উভয় দেশের বাণিজ্য সম্পর্ক অনেক দূর এগিয়েছে।

বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে মোট বাণিজ্য ২১০ মিলিয়ন ইউরো থেকে ৪ দশমিক ৯ বিলিয়ন ইউরোতে উন্নীত হয়েছে এবং ফ্রান্স রপ্তানির ক্ষেত্রে পঞ্চম দেশ। ফরাসি কোম্পানিগুলো এখন বাংলাদেশে প্রকৌশল, জ্বালানি, মহাকাশ ও পানিসহ বিভিন্ন খাতে জড়িত।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়