ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

‘ঘুষ ছাড়া ভূমিসেবা পাওয়া যায় না’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ১১ সেপ্টেম্বর ২০২৩  
‘ঘুষ ছাড়া ভূমিসেবা পাওয়া যায় না’

ফাইল ফটো

‘বাংলাদেশে যেসব সেক্টরে দুর্নীতি হয়, তার মধ্যে ভূমি মন্ত্রণালয় অন্যতম। ভূমির কোনো সেবা ঘুষ ছাড়া পাওয়া যায় না। সাব-রেজিস্ট্রি অফিসে প্রতিদিন কোটি কোটি টাকা অবৈধ লেনদেন হচ্ছে। মানুষ হয়রানির শিকার হচ্ছে আর সরকার রাজস্ব হারাচ্ছে।’

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে ‘ভূমি উন্নয়ন কর আইন-২০২৩’ পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে এসব কথা বলেছেন গণফোরাম থেকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান। 

ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে অধিবেশনে তিনি আরও বলেন, সিভিল মামলার কয়েক লক্ষই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ভূমি সংক্রান্ত। ২০ থেকে ৩০ বছর মামলার পেছনে ব্যয় করেও মানুষ কোনো আদেশ বা নির্দেশনা পাচ্ছে না। অনেক মানুষ জীবদ্দশায় মামলার রায় দেখে যেতে পারে না। অনেক মানুষ নিঃস্ব হয়ে যাচ্ছে। এর জন্য দায়ী হচ্ছে ভূমি অফিসের অসাধু কর্মকর্তা ও কর্মচারীরা। 

এর আগে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, জমির মূল্য নির্ধারণ করে সাব-রেজিস্টাররা। তারা ইচ্ছেমতো মৌজা রেট বসিয়ে দেয়। যদি এসিল্যান্ড, সার্ভেয়ার, কানুনগো, সাব-রেজিস্টারদের নিয়ে মন্ত্রী আলোচনায় বসেন, তাহলে দেখা যাবে, সবচেয়ে কম রেটের মৌজায় বেশি দাম দিয়েছে আর সবচেয়ে বেশি যেটা হওয়া উচিত, সেখানে সরকারকে কর ফাঁকি দিচ্ছে। 

জাতীয় পার্টির সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, ভূমি জরিপ পুরনো নিয়মে চলছে। জরিপ মানুষকে ফকির বানিয়ে দেয়। যেখানে জরিপ, সেখানেই মানুষ হচ্ছে গরিব। সংশ্লিষ্ট কর্মকর্তারা কাগজ নাই, এটা নাই, ওটা নাই বলে টাকা নেয়। যারা চালাক মানুষ, তারা ভূমি কর্মকর্তাদের কাছে গিয়ে সমস্যা সমাধান করতে পারেন। কিন্তু, সাধারণ মানুষ তো কোনো প্রতিকার পান না। 

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়