ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘আন্দোলন-সংগ্রামে পোস্টার আমাদের উজ্জীবিত করেছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ১২ সেপ্টেম্বর ২০২৩  
‘আন্দোলন-সংগ্রামে পোস্টার আমাদের উজ্জীবিত করেছে’

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পোস্টার চিত্র ও এতে লেখা বিভিন্ন স্লোগান, বাণী, বক্তব্য মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে আমাদের উজ্জীবিত করেছে, আলোড়িত করেছে। তাছাড়া, এটি বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনেও আমাদের উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করেছে।

তিনি বলেন, পোস্টার আমাদের রাজনৈতিক ও সমাজ জীবনকে বদলে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। যদিও যুগের প্রয়োজনে পোস্টারের রূপ বদলেছে, আরও আধুনিক হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে মহান বিজয় দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ আয়োজিত 'বাঙালি, মুক্তিযুদ্ধ ও বিজয়গাঁথা’ শীর্ষক আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রতিযোগিতা-২০২২ এর পুরস্কার বিতরণ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক রফিকুন নবী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ঢাকা বিশ্বিবদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহা. আলপ্তগীন। মুখ্য আলোচক হিসাবে আলোচনা করেন বিশিষ্ট শিল্পতাত্ত্বিক অধ্যাপক আবুল মনসুর। আরো আলোচনা করেন বিশিষ্ট শিল্প সমালোচক ও শিল্প লেখক মইনুদ্দীন খালেদ। স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রতিযোগিতা আয়োজক কমিটির আহবায়ক অধ্যাপক ড. বজলুর রশীদ খান।

শুভেচ্ছা বক্তৃতা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান এ এইচ এম আকতারুল ইসলাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান ফারহানা তাবাসসুম।

উল্লেখ্য, মহান বিজয় দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার চিত্র প্রতিযোগিতায় ০৯ টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, ইউডা বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ চারুকলা ইনিস্টিটিউট (জাতীয় বিশ্ববিদ্যালয়) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের মোট ৭৭ জন শিক্ষার্থী পোস্টারচিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষার্থীদের উজ্জীবিত ও সচেতন করার লক্ষ্যে এ আয়োজন। এ প্রদর্শনীতে মূলত মুক্তিযুদ্ধ ভিত্তিক পোস্টার প্রদর্শিত হচ্ছে।

আসাদ/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়