ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

‘পাট খাত অর্থনীতিকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখছে’ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ১২ সেপ্টেম্বর ২০২৩  
‘পাট খাত অর্থনীতিকে সমৃদ্ধ করতে ভূমিকা রাখছে’ 

পাট খাত দেশের নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি রপ্তানি বাণিজ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে  ‘ভালোবাসা, প্রকৃতি ও ন্যায্য বাণিজ্যের সাথে ৫০ বছরের পথ চলায়’ কোর দি জুট ওয়ার্কস এর সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশের নারীরা এখন আর ঘরে অলস বসে নেই। নারীরা এখন ঘরে বাইরে কাজ করে যাচ্ছেন। কোর-দি-জুট নারীদের উন্নয়নে যে অগ্রগামী ভূমিকা রাখছে সেটা অবিস্মরণীয়। নারীরা এখন সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীদের উদ্যোগে অনেক প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। আমাদের নারী উদ্যোক্তাদের উৎপাদিত বহুমুখি পাটপণ্য বিভিন্ন দেশে রফতানি হচ্ছে এটা আমাদের জন্য আনন্দের।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট খাত উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। তিনি পাটপণ্যকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে পরিবেশবান্ধব পাট খাত অসামান্য অবদান রেখে চলছে। এবার স্মার্ট পাট খাত গড়তে বহুমুখী পাটপণ্যের উৎপাদনকারিদের প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়েছে।

তিনি, কোর-দি জুট ওয়ার্কস কারিতাস বাংলাদেশ-এর একটি ট্রাস্ট হিসেবে স্বাধীনতার পর ১৯৭৩ খ্রিস্টাব্দ থেকে দেশ ও জাতির উন্নয়নে বেসরকারি কল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে। স্বাধীনতা যুদ্ধে নির্যাতিত, স্বামীহারা, সামাজিকভাবে নিগৃহীত, দরিদ্র এবং পিছিয়ে-পড়া অসংখ্য নারীদের অসহায় হাতকে কর্মের হাতে রূপান্তরিত করার মধ্য দিয়ে একটি টেকসই উন্নয়ন করা সম্ভব হয়েছে এ ট্রাস্টের মাধ্যমে।

জানা যায়, সংস্থাটি এই উদ্যোগে বিগত ৫০ বছরে প্রান্তিক নারীদের কর্মসংস্থান ও আয়ের সুযোগ সৃষ্টিতে ও তাদের ভাগ্যোন্নয়নে সোনালী আঁশ ‘পাট’-কে চালিকা শক্তি হিসেবে ব্যবহার করা হয়েছে। পাটজাত হস্তশিল্প উৎপাদন করে বিশ্ববাজারে রপ্তানি করার মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের এ উদ্যোগ দেশের উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় এন ডি ক্রুজ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহাধর্মাপ্রদেশের অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস রমেন বৈরাগী ও রফতানি উন্নয়নের ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) মাহবুবুর রহমান, কোর দি জুট ওয়ার্কস আজীবন সদস্য সিস্টার মেরী লিলিয়ানসহ প্রমুখ। 

/এএএম/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়