ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

গত অর্থবছরে বিদেশ গেছেন ১১ লাখ ২৬ হাজার কর্মী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১২ সেপ্টেম্বর ২০২৩  
গত অর্থবছরে বিদেশ গেছেন ১১ লাখ ২৬ হাজার কর্মী

সরকারের গৃহীত পদক্ষেপের ফলে ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ সংখ্যক ১১ লাখ ২৫ হাজার ৮৩৩ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

তিনি আরও জানান, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি কর্মীর সংখ্যা ১ কোটি ৫৫ লাখ ১৩ হাজার ৪৬০ জন।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণ মন্ত্রী জানান, সরকারের নেওয়া পদক্ষেপের ফলে ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ সংখ্যক ১১ লাখ ২৫ হাজার ৮৩৩ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরোর (বিএমইটি) অধীনে বর্তমানে ১০৪টি প্রশিক্ষণ কেন্দ্র এবং ছয়টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিসহ মোট ১১০টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে ৫৫টি কর্মসংস্থান উপযোগী স্বল্প ও দীর্ঘমেয়াদী কোর্সে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সরকারি দলের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী জানান, এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে গমনকারী কর্মীর সংখ্যা এক কোটি ৫৫ লাখ ১৩ হাজার ৪৬০ জন (জুলাই ২০২৩ পর্যন্ত)। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি তথা অধিক পরিমাণে জনশক্তি পাঠানোর প্রবাসী কল্যাণ ও বদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সর্বদা কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে সম্প্রতি বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর বিষয়ে মালদ্বীপ, ব্রুনাই দারুস সালাম ও গ্রীসের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণ মন্ত্রী জানান, জনশক্তি রফতানির জন্য ১৮টি দেশ এবং চীনের স্বায়িত্বশাসিত হংকং-এর সঙ্গে চুক্তি ও সমঝোতা স্মারক রয়েছে। দেশগুলো হলো-কুয়েত, কাতার, ওমান, লিবিয়া, মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জর্ডান, বাহরাইন, ইরাক, ইউএই, সৌদি আরব, ব্রুনাই, সিঙ্গাপুর, মরিশাস, কম্বোডিয়া, গ্রিস এবং জাপান। ভবিষ্যতে মাল্টা, আলবেনিয়া, রুমানিয়াসহ ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে চুক্তি ও সমঝোতা স্বাক্ষর করার পরিকল্পনা রয়েছে।

/এএএম/এসবি/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়