ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সংরক্ষিত বনাঞ্চল রক্ষায় বালু উত্তোলন বন্ধে কঠোর হওয়ার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ১৩ সেপ্টেম্বর ২০২৩  
সংরক্ষিত বনাঞ্চল রক্ষায় বালু উত্তোলন বন্ধে কঠোর হওয়ার সুপারিশ

সংরক্ষিত বনাঞ্চল রক্ষায় বালু উত্তোলন বন্ধে আরও কঠোর হওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪০তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো.  শাহাব উদ্দিন, উপ-মন্ত্রী হাবিবুন নাহার, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

বৈঠকে সুন্দরবনের জীব বৈচিত্র্যের ক্ষয়ক্ষতি এবং হাওরের ইকোসিস্টেম সংক্রান্ত প্রতিবেদন, বায়ুদূষণ, অবৈধ বালু উত্তোলন, সেন্টমার্টিনে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা এবং আইন প্রণয়নের ক্ষেত্রে আদিবাসীদের অংশগ্রণ ও সম্পৃক্তকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সুন্দরবনের জীব বৈচিত্র্যের ক্ষয়ক্ষতি এবং হাওরের ইকোসিস্টেম সংম্পর্কে গবেষক সিরাজুল হোসেনের প্রতিবেদনটি কার্যকর করার প্রতি গুরুত্বারোপ করা হয়। বন ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আদিবাসীদের ভূমিকা, অভিজ্ঞতা যথাযথ প্রয়োগের মাধ্যমে তাদের সম্পৃক্ত করার বিষটি বিবেচনা করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া সেন্টমার্টিনে নিয়ম বহির্ভূতভাবে গড়ে উঠা বিভিন্ন প্রকার হোটেল, মোটেল, রিসোর্টসহ অন্যান্য নির্মিত স্থাপনার মাধ্যমে পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠানকে সতর্কতা অবলম্বনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                     

/এএএম/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়