ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘মশার প্রজননস্থলের তথ্য দিলে ১৫ মিনিটে মশককর্মী পৌঁছে যাবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৩, ১৩ সেপ্টেম্বর ২০২৩  
‘মশার প্রজননস্থলের তথ্য দিলে ১৫ মিনিটে মশককর্মী পৌঁছে যাবে’

এডিস মশার প্রজননস্থলের তথ্য দিলে ১৫ মিনিটের মধ্যে মশককর্মী পৌঁছে যাবে এবং দ্রুততম সময়ের মধ্যে সেই প্রজননস্থল ধ্বংস করবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১৩ সেপ্টেম্বর) পুরে নগরীর ওয়ারী এলাকার ফকির চাঁন কমিউনিটি সেন্টারে ‘৪১ নম্বর ওয়ার্ডের উন্নয়ন উৎসব’-এ যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, আমি নির্দ্বিধায় বলতে পারি, যদি আপনারা তথ্য দেন, স্টপ ওয়াচে ১৫ মিনিট সময় নেবেন, ইনশাআল্লাহ আমার মশককর্মী সেই জায়গায় উপস্থিত হয়ে যাবে। ডেঙ্গু রোগ প্রতিরোধে এডিস মশার প্রজননস্থল নির্মূল করবে। আত্মবিশ্বাসের সঙ্গে আমি সেই প্রতিশ্রুতি দিতে পারি। এর কোনো ব্যত্যয় হবে না।

এডিস মশার প্রজননস্থল নির্মূলে জনগণের সহযোগিতা কামনা করে শেখ তাপস বলেন, ডেঙ্গু এখন সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। আমরা প্রতিদিনের পরিসংখ্যান নিয়ে দেখেছি সারা বাংলাদেশে এখন দৈনিক প্রায় তিন হাজার মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় গত সাত দিনে গড়ে পঞ্চাশের ওপরে রোগী পাওয়া যায়নি। গতকাল আমরা রোগী পেয়েছি ৫২ জন।

‘তার আগের দিন আমরা পেয়েছি ৫৪ জন। তার আগের দিন সে সংখ্যা ছিল ৪৮ জন। আমরা কাজ করে চলেছি বলেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি। কিন্তু তা পূর্ণরূপে নির্মূল করার জন্য আপনাদের সহযোগিতা আশা করছি। আপনাদের সামগ্রিক ও ঐক্যবদ্ধ সহযোগিতা ছাড়া আমরা পূর্ণরূপে এডিস মশা নির্মূল করতে পারব না।’ 

ঢাকা দক্ষিণ সিটি এলাকায় এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সাড়ে ৮ হাজার ডেঙ্গু রোগী পাওয়া গেছে এবং প্রতিটি রোগীর ঠিকানা নিয়ে সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। রোগীর ঠিকানা পাওয়ার পর কোনো কার্যক্রম বা উদ্যোগ নেওয়া হয়নি-এমনটি কেউ বলতে পারবেন না বলে দাবি করেন মেয়র। 

৪১ নম্বর ওয়ার্ডের উন্নয়ন উৎসবের আয়োজন করেন অত্র ওয়ার্ডের কাউন্সিলর সারোয়ার হাসান আলো। তারই সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার।

এ সময় বিশেষ অতিথির বক্তব্য দেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির।

/এএএম/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়