ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পণ্যমূল্য নিয়ে কারসাজি করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ১৪ সেপ্টেম্বর ২০২৩  
পণ্যমূল্য নিয়ে কারসাজি করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোনো কারণ ছাড়াই বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে। এরমধ্যে আলু, পেঁয়াজ ও ডিমের মতো গুরুত্বপূর্ণ পণ্য রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এখন ন্যায্য দাম কার্যকর করবো। সরকার নির্ধারিত দাম নিয়ে কেউ কারসাজি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর খামারবাড়িতে ইন্দিরা রোড ক্রীড়া চক্রের মাঠে (টি অ্যান্ড টি মাঠ) টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, নতুন করে টিসিবির কার্ড করা হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৫০ লাখ পরিবারের জন্য কার্ড করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক কোটি করার নির্দেশ দিয়েছেন। বাকিগুলো শিগগিরই মানুষ হাতে পেয়ে যাবে। কার্ডের কাজ চলছে।

তিনি বলেন, দেশে সাড়ে তিন কোটি দরিদ্র মানুষ রয়েছে। আমরা এরমধ্যে এক কোটি পরিবারকে সাশ্রয়ী দামে পণ্য দিচ্ছি। অর্থাৎ পাঁচ কোটি মানুষ এ সেবায় অন্তর্ভুক্ত রয়েছেন। একটি পরিবারে গড়ে পাঁচ জন করে সদস্য থাকে। তারপরও যদি কোনো দরিদ্র মানুষ টিসিবির সেবা থেকে বাদ পড়েন, সে বিষয় আমরা দেখবো।

মাসিক কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে ভর্তুকি মূল্যে সেপ্টেম্বর মাসের পণ্য বিক্রি শুরু করে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এ মাসে দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে টিসিবির পণ্য বিক্রি করা হবে। এবার সয়াবিন তেল, মসুর ডাল ও চালের সঙ্গে যুক্ত হয়েছে চিনি। এর আগে আগস্টে চিনি পাননি ক্রেতারা।

সেপ্টেম্বর মাসের বিক্রি কার্যক্রমে সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল, দুই কেজি মসুর ডাল ও পাঁচ কেজি চাল কিনতে পারবেন উপকারভোগীরা। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেল বা রাইস ব্র্যান তেলের দাম পড়বে ১০০ টাকা, প্রতি কেজি মসুর ডালের দাম ৬০ টাকা এবং প্রতি কেজি চালের দাম পড়বে ৩০ টাকা।

এছাড়া, প্রতি কেজি চিনির দাম পড়বে ৭০ টাকা। তবে চিনি সব জায়গায় পাওয়া যাবে না। প্রাপ্যতা সাপেক্ষে  নির্দিষ্ট কয়েকটি স্থানে বিক্রি করা হবে।

ঢাকা/হাসনাত/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়