ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ১৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২১:২৫, ১৪ সেপ্টেম্বর ২০২৩
সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। আমাকে অনেক সময় ব্যবসায়ী, সিন্ডিকেটের হোতা এসব বলা হয়। সে কারণে এই পার্লামেন্টে আমাকে বহুবার দাঁড়িয়ে বলতে হয়েছে, ব্যবসা করার অনেক আগে থেকেই আমি রাজনীতির সঙ্গে যুক্ত। আমার প্রিয় বন্ধু ফখরুল ইমাম সাহেব বলেছেন, আমি রাজনীতিবিদ ও ব্যবসায়ী। রাজনীতি শুরু করার প্রায় ২০ বছর পরে এসে আমি ব্যবসা শুরু করি। আমি জানিনা ব্যবসা করাটা যদি অপরাধ হয় তবে সে অপরাধে আমি অপরাধী। ব্যবস্যা না করলে হয়তো এদিক সেদিক থেকে চাঁদা-টাদা তুলে বাঁচতে হতো। আমি যে ব্যবস্যা করি তা দেশের সাথে সম্পৃক্ত নয়, সম্পূর্ণ বিদেশে এক্সপোর্ট করি, বিদেশের সাথে সম্পৃক্ত। তবে বৈশিকভাবে এই দ্রব্যমূল্য বাড়ার পরিস্থিতির সুযোগ নিয়ে অনেক মনোপলি ব্যবসাদার বা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়ায় এটা সত্য। তবে সিন্ডিকেটের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

বৃহষ্পতিবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদে বাণিজ্য সংগঠন (সংশোধিত) বিল পাসের ওপর বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ মন্তব্য করেন। এ বিলের ওপর বক্তব্যে বিরোধীদলের এমপিরা বাণিজ্যমন্ত্রীকে একজন ব্যবসায়ী এবং সিন্ডিকেটের নেতা বলেও মন্তব্য করেন।

তারা বলেন, নিত্যপণ্যের দাম আকাশ ছোঁয়া, মানুষের নাভিঃশ্বাস উঠেছে, তারপরেও বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের বিরুদ্ধে  কোনো ব্যবস্থা নিচ্ছেন না। তারা এ সময় কাঁচামরিচ, আলু, ডাল, চিনি, পেঁয়াজ, আদা, রসুন এবং সম্প্রতি দেশীয় পণ্য আলুর দাম বাড়ায় বাণিজ্যমন্ত্রীকে দায়ী করেন।

এর উত্তরে বাণিজ্যমন্ত্রী বলেন, সার্বিকভাবে যে পরিস্থিতি, মুক্তবাজার অর্থনীতি, বৈশিকভাবে দাম বেড়েছে- সেদিকেও আপনাদের নজর দিতে হবে। সাপ্লাই ঠিক না থাকলে দাম বাড়ে। আমরা আজকে ডিমের দাম বেঁধে দিয়েছি, যদি সেটা তারা না মানে তবে অবিলম্বে ডিম আমদানি করা হবে। তবে আমরা কোনো দ্রব্য কতটা লাগে তা ঠিক করি, আমরা একেবারে হাওয়ার ওপর চলি না। কতটা উৎপাদন হবে, কতটা ইমপোর্ট করতে হবে সেটা নির্ধারণ করি। তবে একটা জিনিষ লক্ষ্য রাখতে হবে ভোক্তা ও উৎপাদনকারী, চাষি। এদের দিকেও লক্ষ্য রাখতে হবে। না হলে এরা উৎপাদন করতে হতাশাগ্রস্ত হবে।

তিনি বলেন, আমরা জানি বৈশ্বিকভাবে, পরিবহন খরচ বাড়ায় বা বিভিন্ন কারণে বেশ কিছু পণ্যের দাম বেড়েছে। এটা দুই ভাগে ভাগ করতে পারি।  একটা হলো ইমপোর্টেড গুডস, সোয়াবিন তেল, চিনি, ডাল,.. ইমপোর্ট করতে হয়।  সেজন্য আন্তর্জাতিক বাজারে যে দাম থাকে সেদিকে লক্ষ্য রেখে আমাদের দাম নির্ধারণ করতে হয়। ট্যারিফ কমিশন-ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে আমরা দাম নির্ধারণ করি। আজ সোয়াবিনের দাম ৫ টাকা কমেছে।

বৈশ্বিক কারণে দাম বৃদ্ধি এবং কয়েকটি পণ্যের দাম নির্ধারণ করে দেওয়ার কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশে উৎপাদিত দ্রব্য কখনো কখনো বাড়ে। স্বীকার করতে দ্বিধা নেই কখনো হঠাৎ হঠাৎ করে ব্যবসায়ীরা সুযোগ নেয়। ডিমের কথা যদি বলি এটি বাণিজ্য মন্ত্রণালয় তৈরিও করে না এর সঙ্গে সম্পৃক্তও না। এটি প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত। দেশের হাজার হাজার মানুষ মুরগি পালন করে সেই মুরগি ডিম দেয়। পারিবারিকভাবে ছোট আকারে মুরগি পালন হয়। আবার কিছু বড় ব্যবসায়ীও আছে। এই লাখ লাখ ডিম উৎপাদনকারীকে আমরা কন্ট্রোল করব কীভাবে? মুক্তবাজার অর্থনীতি হচ্ছে বাস্তবতা।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আজকে আমরা কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে বসে পেঁয়াজ ও আলুর দাম নির্ধারণ করে দিয়েছি। সেটা আমরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করব। আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি। তবে এটাও ঠিক সুবিধা নেওয়ার চেষ্টা করছে। প্রধানমন্ত্রী সবকিছুর খোঁজখবর নিচ্ছেন। কৃচ্ছ্রসাধনের কথাও বলছেন। আমরা সংসদ সদস্যদেরও এ বিষয়ে সহযোগিতা চাই। আপনারা মানুষের কষ্ট বোঝেন বলেই কথাগুলো বলছেন। তবে বৈশ্বিক ও দেশের সার্বিক অবস্থাটা বিবেচনা করে আপনাদের সহযোগিতা পেলে আমরা এগুলো থেকে বেরিয়ে আসতে পারব। আমরা চেষ্টা করছি।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমরা ডিমের ব্যাপারে একটি দাম নির্ধারণ করে দিয়েছি আজকে। যদি সেই দামে না পাই তাহলে দু-এক দিনের মধ্যে ডিম আমদানি করব। আমরা ভোক্তাদের দিকে লক্ষ্য রাখব।

বাণিজ্যমন্ত্রী বলেন, তাঁদের চেষ্টার ত্রুটি নেই। তিনি সংসদ সদস্যদের পরামর্শও নেবেন। কিন্তু যে চেষ্টা করছেন সেটার স্বীকার করে উৎসাহ দেওয়ার আহ্বান জানান। 

পরে বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়। নির্ধারিত সময়ে বাণিজ্য সংগঠনের নির্বাচন যথাসময়ে করা না গেলে

/এএএম/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়