ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বৈধ পথে রেমিট্যান্স: প্রবাসীদের কাছে ব্যাংকিং সেবা পৌঁছানোর সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০২, ১৮ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:০২, ১৮ সেপ্টেম্বর ২০২৩
বৈধ পথে রেমিট্যান্স: প্রবাসীদের কাছে ব্যাংকিং সেবা পৌঁছানোর সুপারিশ

বৈধ পথে রেমিট্যান্স বৃদ্ধির জন্য প্রবাসীদের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একাদশ জাতীয় সংসদের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়।

কমিটির সদস্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন এবং আয়েশা ফেরদাউস বৈঠকে অংশ নেন।

বৈঠকে বিদেশে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান অবস্থা এবং অধিক হারে বিদেশে জনশক্তি প্রেরণ; বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতে মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত ব্যবস্থা; অবৈধ পথে ইউরোপ-আমেরিকায় জনশক্তি প্রেরণ/গমন নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া বিগত বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে প্রবাসী কর্মীদের তথ্য হালনাগাদ রাখতে তাদেরকে প্রদত্ত স্মার্ট কার্ডের সাথে ইমিগ্রেশন ব্যবস্থাকে একীভূত করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কর্মীরা বিদেশে যাওয়ার পরবর্তী মাসেই যেন তাদের চাকরি ও বেতন ভাতা নিয়মিত পান সেটি কার্যকর করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে দক্ষ প্রবাসী কর্মী গড়ে তুলতে এবং সরকারি অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করতে টিটিসির শূন্য পদগুলো অনতিবিলম্বে পূরণ করার ব্যবস্থা নিতে পরিকল্পনা মন্ত্রণালয়ের সাথে কাজ করার সুপারিশ করা হয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানসহ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়