ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও সর্বজনীন পেনশন গ্রহণের আহ্বান 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ২৫ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:০৩, ২৫ সেপ্টেম্বর ২০২৩
প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণ ও সর্বজনীন পেনশন গ্রহণের আহ্বান 

প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে দেশে রেমিট্যান্স প্রেরণ ও সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ফিজিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। 

সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে অস্ট্রেলিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গতকাল রোববার ফিজি ন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় হাইকমিশনার এই আহ্বান জানান।  

এ সময় তিনি আরও বলেন, বৈধভাবে রেমিট্যান্স প্রেরণ প্রবাসী বাংলাদেশি এবং তাদের পরিবারসহ দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  

আল্লামা সিদ্দিকী বলেন, সর্বজনীন পেনশন স্কিমে দীর্ঘমেয়াদে প্রবাসী বাংলাদেশিসহ দেশ উপকৃত হবে। এক্ষেত্রে রাষ্ট্র এই  স্কিমে অংশগ্রহণকারীদের অর্থের যথাযথ ব্যবহারসহ নির্দিষ্ট মেয়াদ শেষে মাসিক পেনশনের নিশ্চয়তা প্রদান করবে।

হাইকমিশনার বলেন, বাংলাদেশের সক্ষমতা অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। অবকাঠামো উন্নয়ন এবং দারিদ্র বিমোচনসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।  এ সময়   তিনি প্রবাসীদের  সংশ্লিষ্ট দেশের নিয়মকানুন মেনে চলার জন্য অনুরোধ করেন।  

অনুষ্ঠানে ফিজি বাংলাদেশ অ্যাসোসিয়েশনের নতুন ওয়েবসাইট উদ্বোধন করেন আল্লামা সিদ্দিকী।

ফিজি বাংলাদেশ অ্যাসোসিয়েশনের  সাধারণ সম্পাদক কবির আল মামুনের সঞ্চালনায়  অনুষ্ঠানে বক্তৃতা করেন এ অ্যাসোসিয়েশনের সভাপতি এবং ফিজি ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শওকত আলী। 

তিনি বলেন, প্রবাসী  বাংলাদেশিরা নিজস্ব চেতনা ও পরিচয় নিয়ে পৃথিবীর সর্বত্র ছড়িয়ে আছে। সকলকে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় পতাকার মযার্দা রক্ষায়  সজাগ থাকতে হবে। 

বাংলাদেশ ফিজি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরা আয়োজিত এ মতবিনিময় সভায় প্রায় পাঁচ শতাধিক অভিবাসী কর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পেনশন স্কিমের ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (শ্রম ও কল্যাণ) মো. সালাহউদ্দিন।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়