ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

অব্যবহৃত সরকারি জমিতে বিনিয়োগ করুন: শিল্পমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ২৮ সেপ্টেম্বর ২০২৩  
অব্যবহৃত সরকারি জমিতে বিনিয়োগ করুন: শিল্পমন্ত্রী

ফাইল ছবি

রাষ্ট্রায়ত্ব চিনিকলসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের অব্যবহৃত জমিতে বিনিয়োগ করতে বেসরকারি খাতের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী ‘নবম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো-২০২৩’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে শিল্পমন্ত্রী এ আহ্বান জানান।

বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস (রিমন) এ প্রদর্শনীর আয়োজক।

অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্টোনিও আলেসান্দ্রো, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের সভাপতি আনিস উদ দৌলা, মেলা কমিটির চেয়ারপারসন ও প্রাণ-আরএফএল গ্রুপের প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী, বাপার সাধারণ সম্পাদক ইকতাদুল হক, সাবেক সহ-সভাপতি শোয়েব হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেলায় ভারত, চীন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, স্লোভেনিয়াসহ প্রায় ২০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান নিজেদের পণ্য এবং সেবা প্রদর্শন করছে। এই মেলার সঙ্গে ১১তম অ্যাগ্রো বাংলাদেশ এক্সপো ২০২৩ এবং ইনডিয়েন্ট এক্সপো ২০২৩ নামে আরও দুটি মেলা অনুষ্ঠিত হবে। ২০১৫ সাল থেকে এসব মেলার আয়োজন করে আসছে বাপা।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, আমাদের চিনিকলসহ অনেক প্রতিষ্ঠান বিশাল জায়গা নিয়ে বিরাজ করছে। এসব শিল্প প্রতিষ্ঠানের অনেক জায়গা বছরের পর বছর পড়ে থাকছে। পঞ্চগড় থেকে শুরু করে অনেক জায়গায় এসব কল-কারখানা আছে, যার অনেকগুলো এখন বন্ধ। মেশিনগুলো পুরোনো হয়ে গেছে, আমরা সেগুলোর আধুনিকায়ন করতে পারিনি। সেখানে এখন মাথাভারী প্রশাসন, যারা বসে বসে বেতন খাচ্ছে। এগুলোর উৎপাদন বাড়ানোর জন্য আপনারা নেন। এখানে বিনিয়োগ করুন। বাংলাদেশের যারা বিনিয়োগকারী আছেন, তাদেরকে আমরা স্বাগত জানাবো।

তিনি বলেন, বন্ধ থাকা এসব কল-কারখানায় বিনিয়োগের জন্য আমরা আপনাদের সব ধরনের সুবিধা দেবো। প্রধানমন্ত্রীও চান দেশি বিনিয়োগকারীরা এসব প্রতিষ্ঠান তারা বিনিয়োগ করুন।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে আরও বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের অনেক ফল হচ্ছে, অনেক শস্য আছে। আপনারা এগুলো ভালোভাবে প্রক্রিয়াজাত করুন, উন্নত প্রযুক্তির সহায়তা নিন। ইউরোপসহ বিভিন্ন বাজার ধরতে আমাদের সব ধরনের সহায়তা থাকবে। এ খাত অনেক সম্ভাবনাময়।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমাযুন বলেন, অনেক সময় ব্যবসায়ীরা হয়রানির শিকার হন। তবে তাদের কোনোরকম অসম্মান করার ইচ্ছে সরকারের নেই। কখনো কখনো অনাকাঙ্খিতভাবে হয়ে যায়। তবে প্রকৃত ব্যবসায়ীদের যে চরিত্র রয়েছে সেটা অসাধু ব্যবসায়ীদের থেকে আলাদা। অসাধু কিছু চোরাকারবারি রয়েছেন, যাদের জন্য প্রকৃত ব্যবসায়ীরা অনেক সময় হয়রানির শিকার হন। প্রকৃত ব্যবসায়ীদের আমরা শ্রদ্ধা করি, সম্মান করি।

অনুষ্ঠানে প্রাসঙ্গিক বিষয় তুলে সার নিয়ে মন্ত্রী বলেন, গ্যাসের কারণে সারের কিছুটা সংকট হয়েছিল। সেটা এখন থাকবে না। ঘোড়াশাল-পলাশসহ বিভিন্ন সর কারখানা শিগগির চালু করা হচ্ছে। আমরা এখন এগুলো চালু রাখতে পারলে আমাদের সার আমদানির প্রয়োজন হবে না।

অনুষ্ঠানে ইতালির রাষ্ট্রদূত বাংলাদেশের প্রক্রিয়াজাত খাদ্যে সহযোগিতা আরও বাড়ানোর প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, ‘ইতালি বাংলাদেশকে আরও উন্নত প্রযুক্তির সহায়তা দেবে। আর বাংলাদেশ আরও উন্নতমানের খাবার তৈরি করে ইতালির বাজারে তাদের রপ্তানি বাড়াবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, ব্যবসায়ীদের জন্য আরও যুগোপযোগী নীতিপ্রয়োজন। কীভাবে তারা আরও সহজে ব্যবসা করতে পারে সেটা দেখতে হবে। এখনো ক্ষুদ্র উদ্যোক্তারা ব্যবসা করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। সরকারও সে বিষয়গুলো নিয়ে এখন আগের থেকে বেশি কাজ করছে। শিগগির এই সমস্যাগুলোর সমাধান হয়ে যাবে বলে আশা করি।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়