ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এ বছর চাল আমদানি করতে হবে না: কৃষিমন্ত্রী 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৯, ২ অক্টোবর ২০২৩  
এ বছর চাল আমদানি করতে হবে না: কৃষিমন্ত্রী 

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, দেশে এবার ধান উৎপাদন যথেষ্ট ভালো হয়েছে। ফলে এ বছর চাল আমদানি করা লাগবে না। 

সোমবার (০২ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাংলাদেশের কৃষির রূপান্তর: কাজী এম বদরুদ্দোজার অবদান’ শীর্ষক সেমিনারে এসব তথ্য জানান মন্ত্রী। সেমিনারটির আয়োজন করে বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম (বিএজেএফ)।

কৃষিমন্ত্রী বলেন, সামনে আশ্বিন-কার্তিক মাস। আগে এই সময় চালের দাম বেড়ে যেত। এবার এই সময় চালের দাম কমের দিকে। এ বছর আমদানি করতে হবে না। উৎপাদন যথেষ্ট ভালো এবার। মিলাররা সরকারকে চাল দিতে চাচ্ছে। বিজ্ঞানভিত্তিক আর যন্ত্রনির্ভর কৃষির জন্যই এত উন্নতি।

বিএনপির আমলে মানুষ না খেয়ে মরতো জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ২০০৩-২০০৪ সালের দিকে দেশের বিভিন্ন এলাকায় না খেয়ে মানুষ মারা গেছে। তখন ভিক্ষাবৃত্তির মনোভাব নিয়ে দেশ চালাতো বিএনপি। এখন আর সেই পরিস্থিতি নেই। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

কৃষিমন্ত্রী প্রয়াত কৃষিবিজ্ঞানী কাজী এম বদরুদ্দোজার জীবন ও কর্মের ওপর আলোচনা করেন। এ সময় দেশের কৃষির সার্বিক উন্নয়নে কৃষিবিজ্ঞানীদের অবদানের প্রশংসা করেন মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বিএজেএফের সাধারণ সম্পাদক সাহানোয়ার সাঈদ শাহীনের উপস্থাপনায় সেমিনারে আরও অংশ নেন এনআরবিসি ব্যাংকের এসএম পারভেজ, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী, কৃষিবিদ মো. হামিদুর রহমান প্রমুখ।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়