ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ঢাকায় মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ৭ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৫৫, ৭ অক্টোবর ২০২৩
ঢাকায় মার্কিন প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সরেজমিনে দেখতে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল।

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় সাত সদস্যের প্রতিনিধিদলটি ঢাকায় পৌঁছায় বলে জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের একটি সূত্র।

দূতাবাস সূত্র জানায়, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআই’র নীতিমালা অনুযায়ী একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে তারা এসেছেন।

প্রতিনিধিদলের সদস্যরা হলেন—মারিয়া চিন আব্দুল্লা, মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি, জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করবে। প্রতিনিধিদলটি ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে।

জানা যায়, সফরকালে পর্যবেক্ষক দলের সদস্যরা সুশীল সমাজ, রাজনৈতিক দল, নাগরিক সংগঠন, স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিনিধি এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও বিভিন্ন হাইকমিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার সাংবাদিকদের জানিয়েছেন, প্রতিনিধিদলটি নির্বাচন কমিশন, বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক সংগঠন, নাগরিক সমাজসহ বিভিন্ন শ্রেণির-পেশার মানুষের সঙ্গে সুষ্ঠু নির্বাচন নিয়ে ভাবনা জানতে চাইবে। সফরের শেষাংশে এসব বিষয়ে সরকারের কাছে পর্যবেক্ষক দলের সুপারিশ তুলে ধরার কথা রয়েছে।

তিনি আরও জানান, রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে কোনো ইতিবাচক দিক, উদ্বেগ বা শঙ্কার কিছু থাকলে তা যুক্তরাষ্টের স্টেট ডিপার্টমেন্টকে অবহিত করা হবে। এই মার্কিন পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ওপর নির্ভর করছে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে কি না।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়