ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে ফায়ার সার্ভিস’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ১১ অক্টোবর ২০২৩   আপডেট: ১৭:০৮, ১১ অক্টোবর ২০২৩
‘বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে ফায়ার সার্ভিস’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (ফাইল ফটো)

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, শেখ হাসিনার স্বপ্ন, আগামীর উন্নত ও স্মার্ট বাংলাদেশে অগ্নিদুর্ঘটনা মোকাবিলায় ফায়ার সার্ভিস বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে। অক্টোবর মাসের মধ্যেই প্রধানমন্ত্রী সারা দেশে আরও ৪৩টি ফায়ার স্টেশন উদ্বোধন করবেন।

বুধবার (১১ অক্টোবর) দুপুর পৌনে ১২টায় এমার্জেন্সি রেসপন্স কন্ট্রোল সেন্টার (ইআরসিসি) প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর অঙ্গিকারের অংশ হিসেবে ফায়ার সার্ভিসকেও ডিজিটালাইজ করা হচ্ছে। ফায়ার সার্ভিস আজ আগের সেই দমকল বাহিনী নয়। ফায়ার সার্ভিস আজ মানুষের দোরগোড়ায় সার্ভিস পৌঁছে দিচ্ছে। বিশেষ করে, এমার্জেন্সি রেসপন্স কন্ট্রোল সেন্টার (ইআরসিসি) প্রজেক্টের সুবিধা কাজে লাগিয়ে ফায়ার সার্ভিস মানুষের আরও আস্থার বাহিনীতে পরিণত হবে। বিপদগ্রস্ত মানুষকে সেবা দেওয়া এবং মানুষের প্রত্যাশা অনুযায়ী সেবা দেওয়ার মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ফায়ার সার্ভিস অগ্রণী ভূমিকা পালন করবে।

তিনি বলেন, উন্নত দেশের মতো আধুনিক সরঞ্জাম দিয়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। এতে একদিকে প্রতিষ্ঠানটির সেবার মান উন্নত হয়েছে, অপরদিকে প্রতিষ্ঠানটির সেবার ক্ষেত্রও বৃদ্ধি পেয়েছে। প্রান্তিক মানুষ তার সেবা পাচ্ছে। ফায়ার সার্ভিস এখন সকল দুর্যোগে প্রয়োজনীয় সক্ষমতা নিয়ে দ্রুত মানুষের পাশে ছুটে যাওয়ার মতো একটি স্বয়ংসম্পূর্ণ বাহিনী। ২০০৯ সালে সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, প্রত্যেকটি উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন চালু করা হবে। এখন দেশে ফায়ার স্টেশন ৫০৩টি। দুর্যোগে প্রথম রেসপন্স করে ফায়ার সার্ভিস। বর্তমানে ফায়ার সার্ভিস অগ্নিদুর্ঘটনা, দুর্যোগ, ভূমিকম্পসহ যেকোনো দুর্যোগে সবার আগে ফায়ার সার্ভিস। শুধু আমাদের দেশে নয়, বিভিন্ন দেশে যেকোনো দুর্যোগে যাচ্ছে ফায়ার সার্ভিস। আমরা সেভাবেই ফায়ার সার্ভিসকে সক্ষম করে গড়ে তুলছি। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিসের জনবল বৃদ্ধিতে আমরা কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছি। ২০০৯ সালে ফায়ার সার্ভিসের জনবল ছিল ৬ হাজারের সামান্য বেশি। বর্তমানে জনবল ১৪ হাজার ৬৬৮ জন। জনবল আরও বেড়ে হবে ১৬ হাজার। আগামীতে ৩০ হাজার জনবল করার অর্গানোগ্রাম করা হচ্ছে। আমরা এই প্রতিষ্ঠানের জন্য অ্যাম্বুলেন্স সেবার সক্ষমতা বাড়িয়েছি। ২০০৯ সালে মাত্র ৫০টি অ্যাম্বুলেন্স ছিল, বর্তমানে তা বেড়ে হয়েছে ১৯৫টি। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী প্রতিটি ফায়ার স্টেশনে পর্যায়ক্রমে ন্যূনতম একটি করে অ্যাম্বুলেন্স দেওয়ার লক্ষ্যে ৩৫৭টি নতুন অ্যাম্বুলেন্স কেনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, এই প্রতিষ্ঠানের প্রশিক্ষণসুবিধা আধুনিক করার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি’ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এই প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের সুবিধা বৃদ্ধির জন্যও বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।

মাকসুদ/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়