ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আজ বিশ্ব হাত ধোয়া দিবস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৫ অক্টোবর ২০২৩   আপডেট: ১২:১৩, ১৫ অক্টোবর ২০২৩
আজ বিশ্ব হাত ধোয়া দিবস

দেশে মোট জনসংখ্যার ৫ শতাংশের হাত ধোয়ার কোনো ব্যবস্থা নেই। ৩৩ শতাংশের সীমিত ব্যবস্থা রয়েছে। অন্যদের হাত ধোয়ার ব্যবস্থা থাকলেও তা প্রতিপালনে অনীহা রয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, ‘শুধু হাত ধোয়ার অভ্যাস না থাকায় বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ও অন্যান্য জীবাণু হাতের মাধ্যমে খাদ্যের সঙ্গে আমাদের দেহে প্রবেশ করে নানা রোগ বাধায়।

আজ বিশ্ব হাত ধোয়া দিবস। বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো এটি একটি প্রচারণামূলক দিবস। দিবসটির সূচনা ২০০৮ সাল থেকে। ওই বছর ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি পালন করা হয়। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি বলেন, জনস্বাস্থ্য উন্নয়নে স্বাস্থ্যসম্মত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিশ্চিত করা অপরিহার্য। ডায়রিয়া ও পানিবাহিত নানা রোগ থেকে রক্ষা পেতে স্যানিটেশন ব্যবস্থা ও সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস খুবই জরুরি। সরকার এ লক্ষ্যে নিরলস কাজ করছে।

বাণীতে প্রধানমন্ত্রী হাত ধোয়ার সামাজিক আন্দোলন আরও বেগবান করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা ও গণমাধ্যমসহ দেশের প্রতিটি নাগরিককে এগিয়ে আসার আাহ্বান জানিয়েছেন।

বিশ্ব হাতধোয়া দিবসের মূল লক্ষ্য সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা, সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

ওয়াটারএইড ও ইউনিসেফের সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত দেশব্যাপী জাতীয় সমীক্ষায় দেখা গেছে, ২৫.২ শতাংশ মানুষের হাত ধোয়ার অভ্যাস নেই। 

ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, কভিডের সময়ে মানুষের মধ্যে সচেতনতা বেড়েছিল, হাত ধুয়েছে।এখন কেউ সেভাবে ধুচ্ছে না। এর কারণ হলো বেশির ভাগ প্রতিষ্ঠানের বাইরে পানির কল ছিল, সাবানের ব্যবস্থা ছিল। এখন সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠানেই এটা মানা হচ্ছে না।

তিনি বলেন, হাত না ধোয়ার পেছনে তিনটি কারণ রয়েছে। এক. উপযুক্ত সুযোগ-সুবিধা নেই, দুই. হাত ধোয়া সামাজিক রীতি হিসেবে গড়ে তোলা যাচ্ছে না, তিন. হাত ধোয়ার প্রয়োজনীয়তা আমরা ধারণ করছি না।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়