ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১৫ অক্টোবর ২০২৩  
বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। এটি দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার আদায়ের দিন। ১৯৬৪ সাল থেকে প্রতিবছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।

স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিতকরণে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের শিক্ষা এবং পরবর্তী জীবনধারায় অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণে জনসচেতনতা সৃষ্টি করাই দিবসটির মূল লক্ষ্য। দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদ চলাচলের জন্য সাদাছড়ি নিরাপত্তা দিবসের গুরুত্ব অনেক। কেননা দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ এই সাদাছড়ির মাধ্যমেই নিরাপদভাবে ঘরের বাইরে চলাচলে সক্ষম হন।

দিবসটির এবারের প্রতিপাদ্য হলো ‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথচলি।’ আমাদের সবার উচিত দৃষ্টিপ্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো এবং তাদের অবহেলা না করে চলাচলে সহায়তা করা।

দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আজ পালন করছে দিবসটি। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

লায়ন্স ইন্টারন্যাশনালের হিসাবমতে, বিশ্বে ২৮ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে। যাতে যারা চোখে দেখে তারা তাদের চলাচলে সহযোগিতা করে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়