ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কারুশিল্পীদের হাতে ‘লোককারুশিল্প পদক’ তুলে দিলেন প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ১৬ অক্টোবর ২০২৩  
কারুশিল্পীদের হাতে ‘লোককারুশিল্প পদক’ তুলে দিলেন প্রতিমন্ত্রী

লোক ও কারুশিল্পে বিশেষ অবদানের জন্য সারাদেশ থেকে মনোনীত ছয় জন কারুশিল্পীর হাতে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রবর্তিত ‘লোককারুশিল্প বিষয়ক পদক-২০২৩’ তুলে দিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। 

সোমবার (১৬ অক্টোবর) বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ১২৭তম অনাড়ম্বর অনুষ্ঠানে তাদের হাতে পদক তুলে দেন তিনি।

তিন ক্যাটাগরির মোট ছয় জনকে এ পদক দেওয়া হয়। ক্যাটাগরিসমূহ হলো- শিল্পাচার্য জয়নুল আবেদিন আজীবন সম্মাননা পদক-২০২৩, লোক ও কারুশিল্পী পদক-২০২৩ এবং লোক ও কারুশিল্পী উদ্যোক্তা পুরস্কার-২০২৩।

‘শিল্পাচার্য জয়নুল আবেদিন আজীবন সম্মাননা পদক-২০২৩’ পেয়েছেন মৌলভীবাজারের গীতেশ চন্দ্র দাস, রংপুরের রাশিদা বেগম, ঢাকার রফিকুল ইসলাম এবং মৌলভীবাজারের রেহেনা পারভিন।

এছাড়া ‘লোক ও কারুশিল্পী উদ্যোক্তা পুরস্কার ২০২৩’ পেয়েছেন কুমিল্লার সানাই দাশগুপ্ত এবং চাঁপাইনবাবগঞ্জের পারভীন আক্তার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কাজী নূরুল ইসলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, শিল্পী হাশেম খান, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসনা জাহান খানম, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ডিন অধ্যাপক নিসার হোসেনসহ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালনা বোর্ডের সদস্যরা।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়