ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা প্রতিবন্ধীদের জন্য সরকারের উপহার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ১৭ অক্টোবর ২০২৩  
‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা প্রতিবন্ধীদের জন্য সরকারের উপহার’

‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা প্রতিবন্ধীদের জন্য সরকারের পক্ষ থেকে উপহার। পর্যায়ক্রমে সকল নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিকে এ বীমার আওতায় আনা হবে।’

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ দাবি প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। পরে মন্ত্রী প্রতিবন্ধীদের হাতে বীমা দাবির চেক হস্তান্তর করেন।

তিনি আরও বলেন, ‘চার ধরনের এনডিডি ব্যক্তির জীবনমান উন্নয়নে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট গঠন করা হয়েছে। এ ট্রাস্টের মাধ্যমে এনডিডি ব্যক্তিদের চিকিৎসা, শিক্ষা ও কেয়ার গিভারদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার করে তাদের জীবনকে সহজতর করা হচ্ছে।’

অনুষ্ঠানে জানানো হয়, এনডিডি ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এনডিডি সুরক্ষা ট্রাস্টের আওতায় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. রুহুল আমীন খান, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল এবং সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-অর-রশীদ।

বিশেষ অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘সকল প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতার আওতায় আনার পাশাপাশি বীমা সুবিধায় অন্তর্ভুক্তির ফলে তাদের জীবনযাত্রা সহজ হবে।’

২০২২ সালের ১ মার্চ জাতীয় বীমা দিবসে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সিটি কর্পোরেশন এবং ঢাকা জেলার আওতাধীন উপজেলাগুলোতে এক বছরের জন্য পাইলটিং কার্যক্রম চালু হয়। বীমাকৃত ব্যক্তি/তার অভিভাবকের বার্ষিক আয় ৩ লাখ টাকার কম হলে ১৫০ টাকা এবং বার্ষিক আয় ৩ লাখ টাকার চেয়ে বেশি হলে ৬০০ টাকা হারে প্রিমিয়াম দিয়ে বীমার আওতায় আসা যাবে।

২০২২-২৩ অর্থবছরে ৫০৪ জন এনডিডি ব্যক্তিকে বীমা কার্যক্রমের আওতায় আনা হয়েছে। তাদের মধ্যে বীমা দাবি প্রদানের আবেদনের ভিত্তিতে ২০২ জন বীমাকৃত ব্যক্তির মধ্যে মোট ৯ লাখ ৪৭ হাজার ৮১৮ টাকার বীমা দাবি পরিশোধ করা হয়।

এ বীমা কার্যক্রমের পাইলটিং শেষে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, এনডিডি সুরক্ষা ট্রাস্ট ও সাধারণ বীমা কর্পোরেশন কর্তৃক মূল্যায়ন কার্যক্রম চলছে। একই সঙ্গে একটি কার্যকর স্বাস্থ্য বীমা পরিকল্পনা প্রণয়নপূর্বক সেবা গ্রহীতাদের মাঝে বীমা চালু করা বাস্তবায়নাধীন আছে।

আসাদ/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়