ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

এক দিনে ১৫০ সেতু উদ্বোধন

দেশের ইতিহাসে আরেকটি মাইলফলক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১২, ১৮ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:১২, ১৮ অক্টোবর ২০২৩
দেশের ইতিহাসে আরেকটি মাইলফলক

ফাইল ফটো

আওয়ামী লীগ সরকারের উন্নয়ন পরিক্রমায় আরেকটি মাইলফলকের সামনে বাংলাদেশ। এক দিনে ১০০ সেতু উদ্বোধনের পর এবার এক দিনে ১৫০ সেতু উদ্বোধন হতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) একযোগে ১৫০ সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর তেজগাঁওয়ে সড়ক ভবনে ময়মনসিংহ জেলায় ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালি সেতু ও রহমতপুর সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ দেশব্যাপী নবনির্মিত ১৫০টি সেতু, ডিটিসিএ ভবন, বিআরটিএ’র স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষাকেন্দ্র, বিআরটিসি’র বাস ডিপো ও প্রশিক্ষণকেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

 এর আগে গত বছরের ২২ নভেম্বর দেশের ২৫টি জেলায় ১০০টি সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের ইতিহাসে একসঙ্গে এত সেতু উদ্বোধন করার ঘটনা সেটিই প্রথম। এক বছরের কম সময়ের ব্যবধানে ১৯ অক্টোবর আরও ১৫০ সেতু উদ্বোধন হতে যাচ্ছে। ৩৯ জেলায় সড়ক ও জনপথ অধিদপ্তরের (আরএইচডি) নির্মাণ করা এসব সেতুর পাশাপাশি বিভিন্ন মহাসড়কে ১৪টি ওভারপাস একযোগে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উদ্বোধনের অপেক্ষায় থাকা সেতুগুলোর মধ্যে সর্বোচ্চ ৪০টির অবস্থান ময়মনসিংহ বিভাগে। এছাড়া, ঢাকা বিভাগে ৩২টি, চট্টগ্রামে ২৭টি ও রাজশাহীতে ২২টি, খুলনায় ১২টি, বরিশাল ও রংপুরে ৮টি করে এবং সিলেট বিভাগে ১টি সেতু উদ্বোধন হতে যাচ্ছে।

চালু হতে যাওয়া ১৫০ সেতুর মোট দৈর্ঘ্য ৯.৪৫ কিলোমিটার। উদ্বোধনের অপেক্ষায় থাকা রাজশাহী বিভাগের আটটি ও রংপুর বিভাগের ছয়টি ওভারপাসের মোট দৈর্ঘ্য ৬৮৯ মিটার।

উত্তরবঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ঢাকা-রংপুর জাতীয় মহাসড়কসহ (এন-৫) কয়েকটি মহাসড়কে নির্মিত ১৪টি ওভারপাসের মধ্যে ৮টি অবস্থিত রাজশাহী বিভাগে আর ৬টির অবস্থান রংপুর বিভাগে।

সরকারের নিজস্ব অর্থায়নে নির্মাণ করা ব্রাহ্মণবাড়িয়া জেলায় তিতাস সেতুর দৈর্ঘ্য ৫৫৮.২১ মিটার। এর বাইরে ৪০২.৬১ মিটার দৈর্ঘ্যের সুনামগঞ্জ জেলার ছাতক সুরমা সেতু, বগুড়ার ২৯৮.৮০ মিটার দীর্ঘ আড়িয়ারঘাট সেতু, ১৯৩.৩০ মিটার দীর্ঘ ঢাকা জেলার নয়ারহাট সেতু উদ্বোধন হবে।

বিভিন্ন মহাসড়কে অবস্থিত জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি সেতু প্রতিস্থাপন করে নির্মাণ করা নতুন ১৫টি আরসিসি সেতু উদ্বোধন হচ্ছে। এর মধ্যে গাজীপুরের ১৮৭.১৮ মিটার দীর্ঘ চাপাইর সেতু ও নারায়ণগঞ্জের ১৪৯.৮৭ মিটার দৈর্ঘ্যের রামচন্দ্রী সেতু উল্লেখযোগ্য।

দেশের সীমান্ত ঘেঁষে বিস্তৃত সড়ক নেটওয়ার্ককে সচল করতে ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার সীমান্ত সড়কে ১৯টি নতুন সড়ক নির্মাণ করা হয়েছে।

তাছাড়া, জামালপুর জেলায় রৌমারী স্থলবন্দর জামালপুর— ধানুয়া কামালপুর-কদমতলা (রৌমারী) জেলা মহাসড়কে পাঁচটি সেতু ভারতের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে সহায়ক হবে বলে মনে করে সেতু বিভাগ।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহায়তায় ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ১৬টি সেতু উদ্বোধন হচ্ছে। একই সংস্থার অর্থায়নে চলমান ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নির্মিত ২১টি সেতুর উদ্বোধন হতে যাচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংকে (এডিবি) সহযোগিতায় চলমান এলেঙ্গা- হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ১৪টি সেতু উদ্বোধন হচ্ছে। একই প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা ও রংপুর জেলায় মোট ১৪টি ওভারপাসও উদ্বোধন করা হবে।

পারভেজ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়