ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নানা কর্মসূচিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘শেখ রাসেল দিবস’ পালিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৭, ১৯ অক্টোবর ২০২৩  
নানা কর্মসূচিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘শেখ রাসেল দিবস’ পালিত

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ/ ছবি: আইএসপিআর

জাতীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যথাযোগ্য মর্যাদায় ‘শেখ রাসেল দিবস ২০২৩’ উদযাপিত হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার (১৮ অক্টোবর) সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহিদ শেখ রাসেলের স্মরণে এই কর্মসূচি পালন করা হয়।

আইএসপিআর জানায়, দিবসটি উপলক্ষে মন্ত্রণালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে। কর্মসূচির মধ্যে ছিল- শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, আওতাধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা-সেমিনার ও দোয়া মাহফিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মো. হাসিবুল আলম বুধবার সকালে মন্ত্রণালয় প্রাঙ্গণে স্থাপিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন।

এমআইএসটিতে যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস উদযাপন

‘শেখ রাসেল দীপ্তিময় নির্ভীক নির্মল দুর্জয়’ এই প্রতিপাদ্যে জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ পালনের অংশ হিসেবে বুধবার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) নানা কর্মসূচির আয়োজন করে।

দিনব্যাপী আয়োজিত এসব অনুষ্ঠানে এমআইএসটির সব স্তরের সামরিক ও অসামরিক ছাত্র-ছাত্রী, প্রশিক্ষক ও স্টাফগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এমআইএসটি লাইব্রেরিতে অবস্থিত শেখ রাসেল আঙ্গিনায় শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে দিবসের সূচনা হয়। এরপর দিনভর ফ্যাকাল্টি ও শিক্ষার্থীদের মাঝে আয়োজিত বিভিন্ন ধরনের খেলাধুলা ও প্রতিযোগিতার মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। সর্বোপরি, দিবসটির তাৎপর্য সঠিকভাবে তুলে ধরার জন্য এমআইএসটির সব ছাত্র-শিক্ষক ও স্টাফদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সিজিডিএফ কার্যালয় কর্তৃক শেখ রাসেল দিবস উদযাপন

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) মোহাম্মদ গোলাম ছরওয়ার ভূঁঞা দিনের শুরুতে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে শেখ রাসেল দিবসের কার্যক্রম শুরু করেন।

এরপর কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে শেখ রাসেলের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

শেখ রাসেল দিবস উপলক্ষে সেগুনবাগিচা চত্বর মসজিদ প্রাঙ্গণে বাদ জোহর দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। দোয়া ও মোনাজাত অনুষ্ঠানে কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স মোহাম্মদ গোলাম ছরওয়ার ভূঁঞাসহ কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন সব অফিসের অফিসপ্রধান এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাত শেষে খাবার বিতরণ করা হয়।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়