ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন বসছে আজ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ২২ অক্টোবর ২০২৩   আপডেট: ০৮:২৯, ২২ অক্টোবর ২০২৩
একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন বসছে আজ

জাতীয় সংসদের ২৫তম অধিবেশন বসছে রোববার (২২ অক্টোবর)। এটি হবে চলতি একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন। আজ বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে।

এ অধিবেশন ৫ কার্যদিবস চলতে পারে৷ অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

গত ৫ অক্টোবর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতা বলে একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন আহ্বান করেন। এর আগে গত ১৪ সেপ্টেম্বর ২৪তম অধিবেশন শেষ হয়।

সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেওয়া যাবে না। তাই সাধারণত দুই মাসের মধ্যে একবার অধিবেশন ডাকা হয়। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ডিসেম্বরের শেষে কিংবা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী, নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক প্রস্তুতিও চলছে। ২০২৪ সালের ২৯ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হতে যাচ্ছে। ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন বসেছিল।

সচিবালয়ের সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য শাজাহান কামাল, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ উকিল আব্দুস সাত্তার এবং পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়ার মৃত্যুতে সংসদে উত্থাপিত শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে প্রথম দিনের বৈঠক মুলতবি করা হবে। রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের কোনও এমপি মারা গেলে তার জন্য আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে সংসদের বৈঠক মুলতবি করা হয়।

/এএএম/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়