ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

বিএনপির কর্মসূচিতে সরকার রাস্তাঘাট বন্ধ করবে কি না, জানতে চেয়েছেন হাস

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ২২ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:৩৬, ২২ অক্টোবর ২০২৩
বিএনপির কর্মসূচিতে সরকার রাস্তাঘাট বন্ধ করবে কি না, জানতে চেয়েছেন হাস

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পিটার হাস জানতে চেয়েছেন, আগামী ২৮ অক্টোবর বিএনপির কর্মসূচিতে সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না। উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বিএনপি শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলে সহযোগিতা করা হবে।

রোববার (২২ অক্টোবর) সচিবালয়ে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাতকালে পিটার হাস বিএনপির সমাবেশের দিন সরকারের ভূমিকা জানতে চেয়েছেন কি না- এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সরকার ঢাকায় প্রবেশের সব রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না, জানতে চেয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। আমরা বলেছি, এ ধরনের কোনও প্রোগ্রাম আমাদের নেই। আমরা মনে করি, তারা যে রাজনৈতিক এজেন্ডা দিয়েছেন, সেটা শান্তিপূর্ণভাবে করবেন। কর্মসূচি যদি তারা শান্তিপূর্ণভাবে পালন করেন, তবে আমরা সহযোগিতা করবো।

তিনি আরও বলেন, তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর। এখানে ১০ লাখের বেশি লোক নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে; তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে- এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোনও ধরনের ভায়োলেন্স (সহিংসতা) না হয়। বিদেশগামী যাত্রী, চিকিৎসাপ্রার্থীরা যাতে শহরে আসতে ও বের হতে পারে, সেই ব্যবস্থা করা হবে। 

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরী হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি, দ্রুততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়