ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভৈরবে ট্রেন ‍দুর্ঘটনায় রেলের দুই তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ২৩ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:৩৯, ২৩ অক্টোবর ২০২৩
ভৈরবে ট্রেন ‍দুর্ঘটনায় রেলের দুই তদন্ত কমিটি

কিশোরগঞ্জের ভৈরবে কিশোরগঞ্জ থেকে ঢাকাগামী এগার সিন্দুর ট্রেনের সঙ্গে কন্টেইনারবাহী ট্রেনের সংঘর্ষের ঘটনায় বিভাগীয় ও প্রধান কর্মকর্তা পর্যায়ে দুটি তদন্ত কমিটি গঠন করেছে রেল প্রশাসন। কমিটিতে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জরুরি ভিত্তিতে এই দুটি কমিটি গঠন করে দেন রেল পূর্বাঞ্চলের অতিরিক্ত মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম।

তিনি জানান, পূর্বাঞ্চলের চিফ ও বিভাগীয় পর্যায়ে পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। চিফ পর্যায়ে পাঁচ জন ও বিভাগীয় পর্যায়ে পাঁচ জনকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

চিফ পর্যায়ে কমিটিতে রয়েছেন—রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, প্রধান যান্ত্রিক প্রকৌশলী তাপস কুমার দাস, প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিঞা, প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী সুশীল কুমার হালদার এবং প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. ইবনে সফি আব্দুল আহাদ।

অন্যদিকে বিভাগীয় পর্যায়ে কমিটিতে রয়েছেন—বিভাগীয় পরিবহন কর্মকর্তা, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা, বিভাগীয় প্রকৌশলী, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ও বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী।

রেল কর্মকর্তা নাজমুল ইসলাম বলেন, বেলা পৌনে ৪টায় এই দুর্ঘটনা হয়েছে। দুর্ঘটনা কবলিত দুটি ট্রেনের একটি আখাউড়া থেকে ও একটি কিশোরগঞ্জ থেকে ঢাকায় রওনা হয়। এগার সিন্দুর ট্রেনকে কন্টেইনারবাহী ট্রেন এসে হিট করেছে। পার্শ্ব সংঘর্ষ বা সাইড কোলিশন হয়েছে। ডিজরিগার্ড অব সিগন্যালে (সিগন্যাল অমান্য) ছিল মালবাহী ট্রেনটি।

এখনো পর্যন্ত সোমবার বিকেলে ওই দুর্ঘটনায় ২৪ জন নিহতের খবর পাওয়া গেছে। আরও বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। 

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাপরিচালকের কার্যালয় সূত্র বলছে, ২০১০ থেকে এ পর্যন্ত রেলে দুর্ঘটনায় শতাধিক যাত্রী নিহত হয়েছেন। এর মধ্যে ২০১০ সালে নরসিংদীতে চট্টগ্রামগামী আন্তনগর ‘মহানগর গোধূলি’ ও ঢাকাগামী মেইল ‘চট্টলা’ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ১২ জন নিহত হন। ২০১৪ সালে ১৪৭ দুর্ঘটনায় মারা যান ১৯ জন। ২০১৫ সালে ৮৮টি রেল দুর্ঘটনায় মারা যান ১৫ জন।

২০১৬ সালে দুজন মারা যান। ২০১৮ সালের ১৫ এপ্রিল গাজীপুরের টঙ্গী এলাকায় যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে ৫ জন নিহত হন। আহত হন ৪৫ জন। ২০১৯ সালের ২৩ জুন মৌলভীবাজার জেলার কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। উপজেলার বরমচাল লেভেল ক্রসিং এলাকায় সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের ৪টি বগি লাইনচ্যুত হয়ে খালে ছিটকে পড়ে। এ ঘটনায় ৬ জন নিহত হন। আহত হন ৪০ জন।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়