ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মার্কিন দূতাবাসের নিরাপত্তায় আনসার বাহিনীর এজিবি ইউনিট নিয়োগ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ২৪ অক্টোবর ২০২৩  
মার্কিন দূতাবাসের নিরাপত্তায় আনসার বাহিনীর এজিবি ইউনিট নিয়োগ

ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের গমনাগমনের নিরাপত্তায় এসকর্ট সুবিধা দিতে শুরু করেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। পুলিশি এসকর্ট সুবিধা বাতিল করে অর্থের বিনিময়ে সবার আগে আনসার বাহিনীর বিশেষায়িত গার্ড ব্যাটালিয়নের (এজিবি) সদস্যদের এই সেবা নিয়েছে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস।

আনসার গার্ড ব্যাটালিয়নের পরিচালক রাজীব হোসাইন জানান, মার্কিন রাষ্ট্রদূতের এসকর্ট সুবিধা দিতে গত রোববার থেকে ১৬ সদস্যের একটি এজিবি ইউনিট কাজ শুরু করেছে।

মার্কিন রাষ্ট্রদূতের ব্যক্তিগত নিরাপত্তা (ক্লোজ প্রটেকশন), চলাচল পথের নিরাপত্তা (ভেহিকুলার মুভমেন্ট) ও সড়কে সুরক্ষা (রুট প্রটেকশন) দিতে আনসার বাহিনীতে বিশেষভাবে প্রশিক্ষিত এই ব্যাটালিয়ন আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনের আগে গত ১৫ ও ১৯ অক্টোবর দুই দিন এজিবি ইউনিটটি মার্কিন দূতাবাসে একটি ওরিয়েন্টেশন প্রশিক্ষণে অংশ নেন।

গত ১১ অক্টোবর মার্কিন দূতাবাসের নিরাপত্তা বিশেষজ্ঞ একটি দল মার্কিন রাষ্ট্রদূতের শারীরিক নিরাপত্তা, ভেহিকুলার মুভমেন্ট ও রুট প্রটেকশনের দায়িত্ব এজিবি সদস্যদের মাধ্যমে নেওয়ার বিষয়ে সম্মত হন এবং সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এতে মার্কিন দূতাবাসের পক্ষে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা এবং আনসার বাহিনীর পক্ষে একজন পরিচালক স্বাক্ষর করেন। এছাড়া আরও বিদেশি মিশন থেকে এজিবি সদস্যদের দিয়ে এসকর্ট সুবিধা নিতে আগ্রহ প্রকাশ করেছেন। এর মধ্যে বেশ কয়েকটি মিশন থেকে যোগাযোগও করেছেন।

২০১৬ সালে গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার দুই মাস পর নিরাপত্তার আর কোনো হুমকি না থাকায় বিদেশি দূতাবাস ও রাষ্ট্রদূতদের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ বাহিনীর ডিপ্লোমেটিক সিকিউরিটি ডিভিশন সদস্যদের প্রত্যাহারের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব ও ভারতীয় দূতাবাসে চিঠি পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া রাষ্ট্রদূতদের চলাচলেও এই ইউনিটের সদস্য দিয়ে বাড়তি নিরাপত্তা দেওয়া হত। সে সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই চিঠিতে পুলিশ সদস্যদের প্রত্যাহার করে দূতাবাসের নিরাপত্তায় আনসার সদস্যদের নিয়োগ দেওয়ার বিষয় উল্লেখ করা হয়। এরই ধারাবহিকতায় সম্প্রতি পুলিশ সদস্যদের পরিবর্তে আনসার বাহিনীর বিশেষায়িত সদস্যদের দিয়ে রাষ্ট্রদূতের এসকর্ট সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

সংকটকালীন পরিস্থিতি মোকাবিলায় বিশেষায়িত প্রশিক্ষণের মাধ্যমে আনসার বাহিনীতে আনসার গার্ড ব্যাটেলিয়ন (এজিবি) ইউনিট গঠন করা হয়। এই ইউনিটের সদস্যদের কুইক রেসপন্স প্রশিক্ষণ, স্পেশাল ট্যাকটিক্যাল প্রশিক্ষণ ও স্পেশাল প্রোটেকশন প্রশিক্ষণ, বিশেষ অস্ত্র ও ট্যাকটিক্যাল প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে অত্যন্ত দক্ষ আনসার সদস্য হিসেবে গড়ে তোলা হয়। এই বাহিনীকেই নিরাপত্তার জন্য নিয়োগের প্রস্তাব দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী; কোনো দূতাবাস যদি অতিরিক্ত নিরাপত্তার জন্য প্রশিক্ষিত একজন আনসার সদস্যকে নিতে চায়, তাহলে মাসে ৩০০ মার্কিন ডলার বা ৩৩ হাজার টাকা (প্রতি ডলার ১১০ টাকা হিসাবে) খরচ করতে হবে। দূতাবাসগুলো অতিরিক্ত নিরাপত্তার কাজে আনসার ব্যাটালিয়ন থেকে গাড়িও ভাড়া নিতে পারবে। এ ক্ষেত্রে একটি গাড়ির জন্য প্রতি মাসে ১ হাজার ডলার বা ১ লাখ ১০ হাজার টাকা খরচ করতে হবে। তবে শর্ত হলো, গাড়ির জ্বালানি খরচ দিতে হবে সংশ্লিষ্ট দূতাবাস বা সংস্থাকে। তবে দূতাবাস বা সংস্থাগুলোর বাইরে যদি কোনো লজিস্টিক সাপোর্ট নিতে চায়; তবে আনসার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তার ফি নির্ধারণ করবে।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়