ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

কুড়িগ্রামের কচাকাটায় মানবসেবায় কাজ করছে ‘দুধকুমার ফাউন্ডেশন’ 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ৩১ অক্টোবর ২০২৩  
কুড়িগ্রামের কচাকাটায় মানবসেবায় কাজ করছে ‘দুধকুমার ফাউন্ডেশন’ 

কুড়িগ্রামের কচাকাটা থানাধীন এলাকায় মানবসেবায় কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘দুধকুমার ফাউন্ডেশন’। ‘আসুন বদলে যাই, বদলে দেই’ স্লোগানে নানা কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। 

কুড়িগ্রামের কচাকাটা থানার পাঁচটি ইউনিয়ন কেদার, কচাকাটা, বল্লভেখাস, নারায়ণপুর এবং বলদিয়া ইউনিয়নে বসবাসকারী মানুষের সেবায় নিয়মিত কাজ করছে দুধকুমার ফাউন্ডেশন। সংগঠনটির নামকরণ করা হয়েছে এই এলাকায় বয়ে চলা দুধকুমার নদীর নামে। নদীবেষ্টিত এ জনপদের মানুষের অধিকার আদায়ে কচাকাটা থানাকে উপজেলা করাসহ নানা দাবি নিয়ে সোচ্চার সংগঠনটি।

দুধকুমার ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম আতাউর রহমান ও নির্বাহী পরিচালক এস এম রুহুল আমিন মানবিক ও সামাজিক কাজে ব্রত হয়ে ২০২২ সালের ১ জুলাই প্রতিষ্ঠা করেন দুধকুমার ফাউন্ডেশন। স্থানীয় উদ্যোমী ও স্বেচ্ছায় মানবসেবায় আগ্রহী কয়েকজনকে নিয়ে শুরু হয় কাজ। ধীরে ধীরে স্থানীয় মানুষের চাওয়া-পাওয়ার এক ভরসার নাম হয়ে ওঠে এই সংগঠনটি। সংগঠনটি প্রতিষ্ঠা করে শেখ আকিব স্পোর্টিং ক্লাব, যেখানে উঠতি ও তরুণ ফুটবলারদের দেওয়া হয় সকল প্রকার সুযোগ-সুবিধা। ইতোমধ্যে ক্লাবটি খেলাধুলায় ব্যাপক সফলতা অর্জন করেছে। অবহেলিত এই এলাকার শিক্ষার্থীদের মেধা বিকাশে প্রতিষ্ঠা করা হয়েছে ‘কচাকাটা  কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র (কেআইটি)। প্রতিষ্ঠা করা হয়েছে ‘কচাকাটা থানা  শিল্পকলা একাডেমি’, ‘কচাকাটা পাবলিক লাইব্রেরি’।  

এ স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে নিরলসভাবে কাজ করছেন ফাউন্ডেশনের উপদেষ্টা মাওলানা এস এম জহুরুল ইসলাম; কচাকাটা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, কবি ও সাংবাদিক আব্দুস সালাম, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নাট্যজন কাজী দীল মোহাম্মদ, শিক্ষা অফিসার আল্পনা সরকার, প্রভাষক কাজী নজরুল ইসলাম, শিক্ষক শরিফুল ইসলাম মোল্লা রাজু, ব্যাংকার নাজমুল হুদা মিলন, সাংবাদিক নুর নবী সরকার, শিক্ষক মোস্তাফিজুর রহমান রন্জু, সরকারি কর্মকর্তা জাকিয়া সুলতানা, ব্যবসায়ী, আমির হোসেন,  মোস্তফা কামাল শাহীন, মোর্শেদ আলম, আলতাফ হোসেন মোল্লা, জহুরুল ইসলাম, সামিনুর রহমান, রবিউল ইসলাম বিদ্যুত, বেলাল হোসেন, রেজাউল হক মোল্লা, আনিসুর রহমান প্রমুখ। 

দুধকুমার ফাউন্ডেশন বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের দিচ্ছে শিক্ষা সহায়তা। কেদার ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাহের কেদার এলাকায় স্থানীয় লোকজনকে সঙ্গে নিয়ে প্রতিষ্ঠা করা হয়েছে ‘জান্নাতুল বাকি’ কবরস্থান। কবরস্থান সংলগ্ন নুরানি হামিদিয়া মাদ্রাসার উন্নয়নে কাজ করে যাচ্ছে ফাউন্ডেশনটি। এছাড়াও বিভিন্ন এলাকার মসজিদ, মাদ্রাসা ও অসুস্থ রোগীর চিকিৎসা সহায়তা করা হচ্ছে নিয়মিতভাবে। শীতের সময় বস্ত্র বিতরণ, বন্যার্তদের ত্রাণ, ঈদ উপহার নিয়মিত দেয় সংগঠনটি। 

ভবিষ্যতে ফাউন্ডেশনের মাধ্যমে শিক্ষা বিস্তার ও কর্মসংস্থানের প্রতিষ্ঠা করা হবে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। প্রতিষ্ঠা করা হবে ক্ষুদ্র ও কুটির শিল্প প্রতিষ্ঠান। 

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়