ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাতের তৃতীয় মৃত্যুবার্ষিকী 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ১ নভেম্বর ২০২৩   আপডেট: ০৮:২৯, ১ নভেম্বর ২০২৩
‘কালি ও কলম’ সম্পাদক আবুল হাসনাতের তৃতীয় মৃত্যুবার্ষিকী 

ফাইল ছবি

সাহিত্য পত্রিকা ‘কালি ও কলম’ এর সম্পাদক, সাহিত্যিক ও শিল্প সমালোচক আবুল হাসনাতের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ বুধবার (১ নভেম্বর) । ২০২০ সালের এই দিনে ৭৫ বছর বয়সে তিনি মারা যান।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, শিল্প সমালোচনাসহ সাহিত্যের নানা বিভাগে পদচ্ছাপ রেখেছেন তিনি। পরিচিতি লাভ করেছেন বিচক্ষণ ও সংবেদনশীল সাহিত্য সম্পাদক হিসেবে। 

দীর্ঘ ২৪ বছর দৈনিক সংবাদের সাহিত্য সাময়িকী সম্পাদনা করা আবুল হাসনাত আমৃত্যু কালি ও কলমের সম্পাদকের দায়িত্বে ছিলেন। পাশাপাশি চিত্রকলা বিষয়ক ত্রৈমাসিক ‘শিল্প ও শিল্পী’র তিনি সম্পাদক ছিলেন। তার সাহিত্যে ছদ্মনাম ছিল মাহমুদ আল জামান।

২০১৪ সালে তিনি বাংলা একাডেমির সম্মানসূচক ফেলো মনোনীত হন। আবুল হাসনাত ছায়ানটের অন্যতম সংগঠক ও সদস্য ছিলেন। তিনি ছায়ানটের কার্যকরি সংসদের সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 

মঙ্গলবার বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে জানায়, মৃত্যুবার্ষিকীতে আবুল হাসনাতের মিরপুরের বাসায় আজ কোরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়েছে। মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে মরহুমের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়