ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

৫ নভেম্বর সৌদি আরবে যাবেন প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ২ নভেম্বর ২০২৩  
৫ নভেম্বর সৌদি আরবে যাবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

সৌদি আরবের জেদ্দায় আগামী ৫ থেকে ৮ নভেম্বর ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং সৌদি সরকারের যৌথ উদ্যোগে ‘ইসলামে নারী: মর্যাদা ও ক্ষমতায়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন হবে। এতে যোগ দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা সফর করবেন। প্রধানমন্ত্রীর এই সফরকালে শ্রমবাজার, বিনিয়োগ ও দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে। 

বৃহস্পতিবার (২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, নারীর অধিকার ও মর্যাদা রক্ষায় ইসলাম যে ইতিবাচক ভূমিকা পালন করে, জেদ্দা সম্মেলনে তা নিয়ে আলোচনা হবে। ইসলামী শিক্ষা ও মর্যাদা যে নারীর মর্যাদা বহু গুণে বৃদ্ধি করেছে, সেদিকেও আলোকপাত করা হবে। একই সঙ্গে ইসলামের সূচনালগ্ন থেকে মুসলিম নারীরা সম্মানের সঙ্গে যে অবদান রেখেছেন, তা তুলে ধরা হবে। বিশ্বে ক্রমবর্ধমান ইসলামোফোবিয়া থেকে মুসলিম নারীদের কিভাবে রক্ষা করা যায়, তা নিয়ে সম্মেলনে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

সম্মেলনে মূলত পাঁচটি প্রতিপাদ্যের ওপর আলোচনা হবে। সম্মেলন শেষে ইসলামে নারীর অধিকারের সব দিকে আলোচনা করে ‘ইসলামে নারীবিষয়ক জেদ্দা দলিল’ প্রকাশিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ফোরামে ইরান ও বেনিনের উপ-রাষ্ট্রপতি, স্বাগতিক সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীসহ অনেক মন্ত্রী, জাতিসংঘের উপ-মহাসচিব, আরব লীগের মহাসচিব, সৌদি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী অংশ নেবেন। সম্মেলনে শিক্ষা ও কর্মক্ষেত্রে মুসলিম নারীর ক্ষমতায়ন নিয়ে বিশেষভাবে আলোচনা হবে। মুসলিম বিশ্বের মধ্যে নারী সরকারপ্রধানদের মধ্যে আমাদের প্রধানমন্ত্রী সবচেয়ে উল্লেখযোগ্য।

ড. মোমেন আরও জানান, ৬ নভেম্বর সন্ধ্যায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যতম প্রধান বক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নারীর ক্ষমতায়ন নিয়ে তার সরকারের গৃহীত নানা উদ্যোগ তুলে ধরবেন। এছাড়াও প্রধানমন্ত্রী গাজায় ফিলিস্তিনের জনগণের ওপর ইসরায়েলের বর্বরোচিত নৃশংসতার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

সম্মেলনের সাইডলাইনে ইরানের নারী ও পরিবারবিষয়ক ভাইস প্রেসিডেন্ট ইনিশ খাজালি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া, ওআইসি’র মহাসচিব এবং ওআইসির নারী উন্নয়ন সংস্থার (ডব্লিউডিও) নির্বাহী পরিচালক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করবেন। বৈঠককালে সৌদি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি ও যৌথ বিনিয়োগ সংক্রান্ত বিষয়গুলো গুরুত্ব পাবে। সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী মক্কা শরিফে পবিত্র ওমরাহ পালন ও মদিনা শরিফে নবীর রওজা মোবারক জিয়ারত করবেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়