ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মার্ট কন্স্যুলার কাউন্টার উদ্বোধন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৭, ২ নভেম্বর ২০২৩  
পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মার্ট কন্স্যুলার কাউন্টার উদ্বোধন

পররাষ্ট্র মন্ত্রণালয়ে স্মার্ট কন্স্যুলার কাউন্টার উদ্বোধন করা হয়েছে। এই স্মার্ট কন্স্যুলার সেবাগ্রহীতাদের সময় ও খরচ লাঘব করবে। এখন থেকে সেবাগ্রহীতারা সহজে এই গুরুত্বপূর্ণ সেবা পাবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকেলে এই স্মার্ট কন্স্যুলার কাউন্টার উদ্বোধন করেন।

এ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্স্যুলার লাউঞ্জে ‘জার্নি টুয়ার্ডস ‍স্মার্ট কন্স্যুলার সার্ভিস’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে বিদেশে বাংলাদেশের সব মিশনে গুণগত সেবার মান আরও বাড়ানো হবে। এজন্য সার্ভার আপগ্রেডেশনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা অটিজম ও মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সায়েমা ওয়াজেদ পুতুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক নির্বাচিত হওয়ায় বাংলাদেশের মর্যাদা নতুন উচ্চতায় আসীন হয়েছে।  

বিশেষ অতিথির বক্তৃতা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, কন্স্যুলার সেবা স্মার্ট হওয়ায় সাধারণ মানুষ দালালদের খপ্পড় থেকে বাঁচবেন। প্রবাসীদের সুবিধার্থে ইংল্যান্ড, সৌদি আরব, ইতালিসহ ৮টি দেশে অবস্থিত বাংলাদেশের মিশনে জাতীয় পরিচয়পত্র সেবা চালু করা হয়েছে।

মহাপরিচালক (আইসিটি) ড. সৈয়দ মুনতাসির মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সামুদ্রিক ইউনিট) রিয়ার এডমিরাল মো. খুরশেদ আলম, মহাপরিচালক (প্রশাসন) ডি এম সালাহ উদ্দিন মাহমুদ, মহাপরিচালক (কন্স্যুলার) শাহ্ মোহাম্মদ তানভীর মনসুর, এটুআই’র উপসচিব সালাহ উদ্দিন বক্তৃতা করেন।

উল্লেখ্য, স্মার্ট বাংলাদেশ স্লোগানকে সামনে রেখে পররাষ্ট্র মন্ত্রণালয় স্মার্ট কন্স্যুলার সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে এটুআই’র সহযোগিতায় গুরুত্বপূর্ণ কনস্যুলার ডকুমেন্টের সত্যায়নে বারকোডিং প্রথা চালু করেছে। এছাড়া, দেশের সরকারি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের রাষ্ট্রীয় কাজে বিদেশে সফরের নিমিত্ত ভিসাপ্রাপ্তি ত্বরান্বিত করার জন্য নোট ভারবাল ও লেটার অব ইন্ট্রোডাকশন অনলাইনভিত্তিক করা হয়েছে। খুব শিগগিরই বিদেশে গমনেচ্ছুক ছাত্রছাত্রী ও বিভিন্ন পেশাজীবীদের পুলিশ ক্লিয়ারেন্স সেবাটি অনলাইন করা হবে। 

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়