ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২ নভেম্বর ২০২৩  
‘যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে’

শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকদের জন্য বাজারদর অনুযায়ী ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য মজুরি বোর্ডকে সুপারিশ করা হয়েছে। যত দ্রুত সম্ভব মজুরি কাঠামো ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) শ্রম ভবনে শ্রমিকনেতাদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি। তৈরি পোশাক খাতের উদ্ভূত পরিস্থিতি নিয়ে সচিবালয়ে ব্রিফ করেন শ্রম প্রতিমন্ত্রী। এ সময় তার সঙ্গে ছিলেন সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, মালিক-শ্রমিকদের দাবিকে অযৌক্তিক বলে মনে করে সরকার। আগামী ৭ নভেম্বর মজুরি বোর্ড একটি গ্রহণযোগ্য মজুরি কাঠামো ঘোষণা করতে পারে। 

শ্রমিকদের আন্দোলন বন্ধ করে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

১ নভেম্বর রাজধানীর সেগুনবাগিচায় মজুরি বোর্ডের অফিসে সভা হয়। পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ডের সভা চূড়ান্ত কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। এ সভায় মজুরি নির্ধারণের সিদ্ধান্ত না হলেও শ্রমিকদের মজুরির গ্রেড সাতটি থেকে কমিয়ে পাঁচটি করার বিষয়ে সম্মত হয় মালিকপক্ষ।

এর আগে ৩০ অক্টোবর সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী জানিয়েছেন, পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকার বেশি হবে। আলাপ-আলোচনার মাধ্যমে মজুরি বোর্ড ন্যূনতম মজুরি নির্ধারণ করবে। 

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়