ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

এলাকা ও আয়ের ওপর নির্ভর করবে বিদ্যুৎ-পানির দাম: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৭:৪৪, ৯ নভেম্বর ২০২৩
এলাকা ও আয়ের ওপর নির্ভর করবে বিদ্যুৎ-পানির দাম: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

এলাকা ও আয়ের ওপর নির্ভর করে বিদ্যুৎ এবং পানির দাম নির্ধারণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হয়ে আসার কথাও বলেছেন তিনি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানীর শেরে-বাংলা নগর এনইসি সভাকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী একনেক সভায় সভাপতিত্ব করেন। সভাশেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ধীরে ধীরে ভর্তুকি থেকে বের হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। আমি মন্ত্রী, আমি পানি-বিদ্যুতে যে ভর্তুকি পাই, একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ (এলাকা ও আয়ের ওপর নির্ভর করে) পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেন।

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন, ভর্তুকি যেন বিচারসম্মত হয়। আমি যে রেট দিচ্ছি, একজন নিম্ন আয়ের মানুষও একই ভর্তুকি দিচ্ছেন- এটা হয় না। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে বের হতে হবে। এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে।

এ ছাড়া, ঢাকায় উঁচু ভবন নির্মাণে সতর্ক হতে, যাতে এয়ার ফানেলে না পড়ি এবং রাস্তার পাশে জলাধার খননের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভায় দেশব্যাপী সর্বজনীন পেনশন আরও জোরালো প্রচারের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পারভেজ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়