ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ১০ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:১৩, ১০ নভেম্বর ২০২৩
ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান যুক্তরাষ্ট্রের

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব লেবার বিভাগের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সবিষয়ক ডেপুটি আন্ডার সেক্রেটারি থিয়া লি বাংলাদেশ সরকারকে সাম্প্রতিক ন্যূনতম মজুরির সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেছেন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) এক বিবৃতিতে তিনি এ অনুরোধ করেন।

বাংলাদেশে ইউনিয়নকর্মীদের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতার বিষয়ে এক বিবৃতিতে থিয়া লি বলেন, যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ বাংলাদেশের ন্যূনতম মজুরি পর্যালোচনার ক্ষেত্রে শ্রমিক ও ট্রেড ইউনিয়নিস্টদের ওপর সহিংসতা বৃদ্ধি এবং দমনপীড়ন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। শ্রম বিভাগ রাসেল হাওলাদার এবং আঞ্জুয়ারা খাতুনের কথিত পুলিশের গুলির নিন্দা জানায়।

‘ডিজাইন এক্সপ্রেস ফ্যাক্টরির’ ২৬ বছর বয়সী রক্ষণাবেক্ষণ অপারেটর এবং সোমিলিটো গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সদস্য রাসেল হাওলাদার বিক্ষোভের সময় নিহত হয়। ২৩ বছর বয়সী সেলাই মেশিন অপারেটর এবং দুই সন্তানের জননী আঞ্জুয়ারাও বিক্ষোভের সময় নিহত হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই শ্রমিকদের সমাবেশের স্বাধীনতাকে সম্মান করতে, শ্রমিকদের ওপর সহিংস দমনপীড়ন বন্ধ করতে এবং হাওলাদার ও খাতুন হত্যাকাণ্ডে পুলিশের জড়িত থাকার পূর্ণাঙ্গ তদন্ত পরিচালনা করতে। আমরা ন্যূনতম মজুরি আন্দোলনের সঙ্গে জড়িত বাংলাদেশ স্বাধীন গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের একজন শ্রমিক সংগঠক জুয়েল মিয়াকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে উল্লেখ করা হয়, আমরা বাংলাদেশ সরকারকে সাম্প্রতিক ন্যূনতম মজুরির সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করছি, যাতে এটি শ্রমিক এবং তাদের পরিবারের চাহিদা পূরণ করে। ভবিষ্যৎ অস্থিরতা রোধ করার জন্য, আন্তর্জাতিক শ্রম সংস্থার আহ্বান অনুযায়ী, আমরা বিদ্যমান শ্রম আইনের সংশোধনেরও আহ্বান জানাই, যাতে সব শ্রমিক তাদের সংগঠনের স্বাধীনতা এবং সমষ্টিগত দর কষাকষির অধিকার পুরোপুরি প্রয়োগ করতে পারে।

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়