ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পোশাক শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণ ও হত্যার বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ১০ নভেম্বর ২০২৩  
পোশাক শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণ ও হত্যার বিচার দাবি

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা পুনঃনির্ধারণ এবং শ্রমিক রাসেল, ইমরান ও আঞ্জুয়ারা হত্যাকাণ্ডের বিচারের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার (১০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিলে এ দাবি জানায় সংগঠনটি।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন রাহাত আহমেদ, সাইফুল ইসলাম শরিফ, মোহাম্মদ সোহেল, আল আমিন হাওলাদার শ্রাবণ, রুহুল আমিন সোহাগ, হাসনাত কবির প্রমুখ।

শ্রমিক নেতারা বলেন, ২৩ হাজার টাকা যে মজুরি দাবি করা হয়েছে, তা পূরণ করতে যে ব্যয় বৃদ্ধি হবে, তাতে উৎপাদিত পোশাকপ্রতি মূল্য মাত্র ১০ থেকে ১২ সেন্ট বৃদ্ধি পাবে। সংবাদমাধ্যমের কাছে ক্রেতারা বলছেন, মজুরি বৃদ্ধির জন্য তারা বাড়তি মূল্য পরিশোধ করবেন। তারপরও গার্মেন্টস মালিকরা শ্রমিকদের গ্রহণযোগ্য মজুরি না দিতে বিভিন্ন ধরনের ফন্দি-ফিকির করছেন। ন্যায্য মজুরি দাবি করায় শ্রমিকদের শত্রু বিবেচনা করে রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে নিপীড়ন চালানো হচ্ছে। এ সময়ে সরকারপ্রধানের নেতিবাচক বক্তব্য মজুরির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর নিপীড়ন বাড়াতে উৎসাহিত করবে। 

শ্রমিক নেতারা রাসেল, ইমরান ও আঞ্জুয়ারা হত্যার বিচার এবং তাদের প্রত্যেক পরিবারকে আজীবন আয়ের মানদণ্ডে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন। তারা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার করে গ্রেপ্তার শ্রমিক নেতাদের নিঃশর্ত মুক্তি এবং গ্রহণযোগ্য মজুরি পুনঃনির্ধারণের দাবি তুলেছেন। 

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়