ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

৭ বীরশ্রেষ্ঠের স্মরণে ‘আমরা তোমাদের ভুলব না’ ভাস্কর্যের উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ১২ নভেম্বর ২০২৩  
৭ বীরশ্রেষ্ঠের স্মরণে ‘আমরা তোমাদের ভুলব না’ ভাস্কর্যের উদ্বোধন

বাঙালি জাতির গৌরব, আত্মত্যাগ ও সাহসিকতার প্রতীক এবং জাতির শ্রেষ্ঠ সন্তান, সাত বীরশ্রেষ্ঠের স্মরণে নির্মিত ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’-এর উদ্বোধন করা হয়েছে। 

রোববার (১২ নভেম্বর) ঢাকা সেনানিবাসের মাটিকাটা মিলিটারি পুলিশ চেকপোস্ট এলাকায় এই ভাস্কর্যের উদ্বোধন করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। 

‘আমরা তোমাদের ভুলব না’ ভাস্কর্যটিতে ‘অর্ধবৃত্তাকার প্রাচীরে’ সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে তুলে ধরা হয়েছে। ভাস্কর্যের সম্মুখের ফোয়ারাটি নদীমাতৃক বাংলাদেশের প্রতিচ্ছবি। 

ফোয়ারা থেকে প্রাচীর পর্যন্ত সংযুক্ত রেখাগুলো সূর্যরশ্মির প্রতীক। রেখাগুলোর মাধ্যমে বীরশ্রেষ্ঠরা যে জাতির সূর্য সন্তান এবং তাঁরা সূর্যরশ্মির মতোই দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আলোর দিশারি ও অনবদ্য অনুপ্রেরণার উৎস, সেটি উপস্থাপন করা হয়েছে। 

১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে আপামর জনতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং ১৯৭১-এর ১৬ ডিসেম্বর আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। 

আর এই স্বাধীনতা অর্জনের পেছনে রয়েছে সর্বোচ্চ আত্মত্যাগকারী ৩০ লাখ শহিদ এবং সাতজন অকুতোভয় বীরশ্রেষ্ঠের চিরস্মরণীয় অবদান। 

অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, অন্যান্য অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার, অন্যান্য পদবির সেনাসদস্য ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়