ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বিজয় দিবসে হংকংয়ে প্রথম অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ১৬ ডিসেম্বর ২০২৩  
বিজয় দিবসে হংকংয়ে প্রথম অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন

হংকংয়ে বাংলাদেশ কন্স্যুলেটে অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে বিজয় দিবস উদযাপন করা হয়

প্রথমবারের মতো হংকংয়ে বাংলাদেশ কন্স্যুলেটে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। 

শনিবার (১৬) ডিসেম্বর কনসাল জেনারেল ইসরাত আরা, কনস্যুলেটের সব কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবার, হংকংয়ে বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ এবং শিশু-কিশোররা স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। 

কনসাল (পাসপোর্ট ও ভিসা) মো. কামরুল হাসানের সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং পবিত্র গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। পরবর্তীতে কনসাল জেনারেল অনুষ্ঠানে উপস্থিত সবার অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলন করেন। এর পর কনসাল জেনারেল মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কনস্যুলেটে নির্মিত অস্থায়ী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। শহিদ মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরবর্তীতে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এর পর বিজয় দিবসের ওপর নির্মিত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়। এর পর হয় আলোচনা সভা।

কনসাল জেনারেল তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সকল শহিদ সদস্যসহ স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী, সাহসী ও ঐন্দ্রজালিক নেতৃত্বে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল ভেঙে ছিনিয়ে এনেছে স্বাধীনতার রক্তিম সূর্য। 

কনসাল জেনারেল আরও বলেন, বঙ্গবন্ধুর নির্দেশিত পথ ধরে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত। 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে শহিদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিক্তিক নাটকসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আগত অতিথিদেরকে আপ্যায়ন এবং ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়