ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মাঠ পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ১৯ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:৫৩, ১৯ ডিসেম্বর ২০২৩
মাঠ পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৯ লাখ ভোটগ্রহণ কর্মকর্তার প্রশিক্ষণ শুরু হয়েছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) প্রথমদিন দেওয়া হচ্ছে ঢাকার নবাবগঞ্জ, ডেমরা, টাঙ্গাইলের মধুপুর, নেত্রকোণার দুর্গাপুর, কিশোরগঞ্জের ভৈরব, সুনামগঞ্জ সদর, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, রংপুরের পীরগঞ্জ, কুড়িগ্রামের রৌমারি, গাইবান্ধার সুন্দরগঞ্জ, নাটোরের লালপুরে প্রশিক্ষণ।

নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

এ সংক্রান্ত চিঠি তিনি ইতিমধ্যে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলমকে পাঠিয়েছেন।

৭ জানুয়ারি ভোট সামনে রেখে কেন্দ্রীয় পর্যায়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে সব ধরনের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। আর আজ থেকে মাঠ পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার) প্রশিক্ষণ শুরু হচ্ছে।

চার লাখ ছয় হাজার ৩৬৪ জন প্রিজাইডিং অফিসার, দুই লাখ ৮৭ হাজার ৭২২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং পাঁচ লাখ ৭৫ হাজার ৪৪৩ জন পোলিং অফিসার মিলিয়ে মোট নয় লাখ নয় হাজার ৫২৯ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

দেশে ৪২ হাজার ১৪৯টি ভোটকেন্দ্র ধরে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে, ভোটকক্ষ ধরা হয়েছে দুই লাখ ৬১ হাজার ৫৬৫টি।

অঞ্চল ভেদে একেকদিন একেক এলাকায় প্রশিক্ষণ কর্মসূচি হবে, যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

নির্বাচন কমিশন আসনভিত্তিক ভোটার তালিকাও প্রকাশ করেছে নভেম্বরে। সেই অনুযায়ী, দেশে মোট ভোটার এখন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ; ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গের। 

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়