ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

১০ জানুয়ারি বঙ্গবন্ধু ফিরে আসায় স্বাধীনতা পূর্ণতা পায়: ড. মোমেন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৯, ১০ জানুয়ারি ২০২৪  
১০ জানুয়ারি বঙ্গবন্ধু ফিরে আসায় স্বাধীনতা পূর্ণতা পায়: ড. মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ১০ জানুয়ারি আমাদের জন্য আনন্দের দিন, কেননা এ দিনে বঙ্গবন্ধু স্বদেশে ফিরে আসেন। ১৯৭১ সালে আমরা বিজয় অর্জন করলেও স্বাধীনতার পূর্ণতা ছিল না। ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু ফিরে আসার পর স্বাধীনতা পূর্ণতা পায়।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলার স্বপ্ন দেখিয়েছিলেন। তবে, আমরা আজও তা অর্জন করতে পারিনি। সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই। তাহলেই উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব হবে।  

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বুধবার (১০ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালে গণতন্ত্র ও ন্যায়বিচারের জন্য জনগণ জীবন দিয়েছে। এ বছর ভোটে জনগণ আবার প্রমাণ করেছে, বাংলাদেশ গণতন্ত্রের দেশ। এবার গণতন্ত্র ও মানবতার জয় হয়েছে।

বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে তিনি বলেন, বঙ্গবন্ধু ফিরে আসার পর দুই মাসের মাথায় ভারতীয় সৈন্য ফেরত গেছে। তিনি ৯ মাসের মধ্যে আমাদের শাসনতন্ত্র উপহার দিয়েছেন। অথচ, শাসনতন্ত্র তৈরি করতে আমেরিকার ১৩ বছর ও পাকিস্তানের নয় বছর লেগেছিল।

আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু দেশের মাটিতে পা রেখে বাড়িতে না গিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়েছিলেন। এটা বাংলার জনগণকে ভালোবাসার প্রমাণ।  

তিনি বলেন, দিল্লি থেকে ব্রিটিশ বিমানেই দেশে ফিরে আসেন বঙ্গবন্ধু। সমালোচনা এড়াতে তিনি ভারতের বিমানে দেশে ফেরেননি। 

সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে সবার প্রতি আহ্বান জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়