ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ১৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৫১, ১৫ জানুয়ারি ২০২৪
‘গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত’

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

বাংলাদেশে গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় ভারত সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। ওই বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী উল্লিখিত তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি মূলত সৌজন্য সাক্ষাৎ ছিল। তবে, আমরা সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি। বৈঠকে বাণিজ্য সম্প্রসারণ, বর্ডার হাট, সীমান্ত হত্যাকাণ্ড কমানো, টাকা ও রুপি বিনিময় সুবিধাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে বাণিজ্য সম্প্রসারণের বিষয়েও আলোচনা হয়েছে। বিশেষ করে, চট্টগ্রাম বন্দরের অবকাঠামোগত উন্নয়ন করা গেলে এই বন্দর ব্যবহার করে, খাগড়াছড়ি-নরসিংদী হয়ে অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি করা যাবে। 

পররাষ্ট্রমন্ত্রীকে দিল্লি সফরের আমন্ত্রণ জানানো হয়েছে, জানিয়ে তিনি আরও বলেন, সুবিধাজনক সময়ে এ সফর হবে বলে আমাদের পক্ষ থেকে জানানো হয়েছে। 

মন্ত্রী বলেন, বাইল্যাটারালি আমরা চাই, ভারতে প্রথম সফর হোক। তবে মাল্টিল্যাটারালি হিসেবে সামনেই আমার সফর আছে।

নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচনের পরপরই নতুন সরকারকে স্বাগত জানিয়ে ভারত তাদের অবস্থান জানিয়েছে। আজকের সৌজন্য সাক্ষাতে আমরা বিভিন্ন রাজনৈতিক দলের কর্মকাণ্ড তুলে ধরেছি।  

বিএনপির সঙ্গে কোনো আলোচনার সুযোগ আছে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, যারা আগুনে পুড়িয়ে মানুষ হত্যা করে, রাজনীতি কলুষিত করে, তাদের সঙ্গে আলোচনা সুযোগ নেই।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়