ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

স্টেডিয়ামের ব্যবহার ও রক্ষণাবেক্ষণে নজর ক্রীড়া মন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৬, ২১ জানুয়ারি ২০২৪  
স্টেডিয়ামের ব্যবহার ও রক্ষণাবেক্ষণে নজর ক্রীড়া মন্ত্রীর

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী নাজমুল হাসান পাপন। গত সপ্তাহের রোববার প্রথম আনুষ্ঠানিক অফিস করেন। আজ (২১ জানুয়ারি) বসেন বিভিন্ন স্টেডিয়ামের নির্মাণ কাজের অগ্রগতি নিয়ে। জাতীয় ক্রীড়া পরিষদের কর্মকর্তারা যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে নতুন মন্ত্রীকে স্টেডিয়ামগুলোর সর্বশেষ অবস্থা সম্পর্কে অবগত করেন। 

ঘণ্টা দেড়েক সভার পর নাজমুল হাসান পাপন ক্রীড়া মন্ত্রণালয়ে তার কক্ষে উপস্থিত সাংবাদিকদের বলেন, প্রতিবন্ধী স্টেডিয়ামের কাজ জুনের মধ্যে শেষ হবে। শেখ রাসেল মিনি স্টেডিয়ামের কর্মকাণ্ড চলমান রয়েছে। বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংশোধিত পরিকল্পনায় এই বছর ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা। এর মধ্যেই শেষ হবে।

প্রায় প্রতি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মিত হচ্ছে। ইতোমধ্যে ১২৫টির নির্মাণকাজ শেষ। আরও অনেকগুলোর কাজ চলছে। মিনি স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণ নিয়ে ক্রীড়া মন্ত্রী বলেন, স্টেডিয়ামগুলো রক্ষণাবেক্ষণের জন্য ক্রীড়া মন্ত্রণালয়-পরিষদের সেই অর্থে বাজেট নেই। রক্ষণাবেক্ষণ অত্যন্ত প্রয়োজন। আমি এই বিষয়ে ঊর্ধ্বতন পর্যায়ে কথা বলব। 

রক্ষণাবেক্ষণ ছাড়াও ব্যবহারের বিষয়েও জোর দিয়েছেন পাপন। তিনি বলেন, এ মাঠ ব্যবহার করবে কীভাবে সেটাও একটি বিষয়। সব সময় ব্যবহার হবে না, শুধু টুর্নামেন্ট হলে। সবার জন্য উন্মুক্ত থাকবে কি না, তাও কথা। আমি চাই, মাঠগুলো সকাল-সন্ধ্যা উন্মুক্ত থাকলে সবাই খেলার সুযোগ পাবে। শেখ রাসেল মিনি স্টেডিয়ামের দ্বিতীয় পর্যায়ের কাজে ভূমি সংক্রান্ত কিছু বিষয় রয়েছে। অনেক জেলায় সরকারি জমি নেই, সেসব জায়গায় অধিগ্রহণ অথবা ক্রয় করতে হবে। এই বিষয়গুলো নিয়ে সামনে আরও বিস্তারিত পর্যালোচনা করবেন মন্ত্রী। 

ক্রীড়াঙ্গনে অন্যতম প্রধান স্টেডিয়াম বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। সেই স্টেডিয়ামে প্রায় চার বছর ধরে সংস্কার কাজ চলছে। বঙ্গবন্ধু স্টেডিয়াম ইতোমধ্যে পাঁচ দশক পার করেছে। এরপরও আবার সেই স্টেডিয়ামে দেড়শ কোটি টাকা ব্যয় হচ্ছে। বঙ্গবন্ধু স্টেডিয়াম নিয়ে স্পেন সরকার একটি প্রস্তাব দিয়েছিল। সেই বিষয়টিও জানা ছিল পাপনের। তিনি বলেন, স্পেন বঙ্গবন্ধু স্টেডিয়াম নিয়ে আগ্রহ প্রকাশ করেছিল এমনটি আমি শুনেছিলাম। কেন হয়নি সেই বিষয়টি আমার জানা নেই। যাইহোক, এখন যেহেতু কাজ চলছে নির্দিষ্ট মেয়াদের মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। 

ফুটবল-হকির সঙ্গে বিশেষভাবে বসছেন পাপন

বঙ্গবন্ধু স্টেডিয়ামের প্রধান ব্যবহারকারী ফুটবল ফেডারেশন। ফুটবল ফেডারেশন জাতীয় ক্রীড়া পরিষদের কাজে অসন্তোষ প্রকাশ করে আসছে। এই বিষয়ে নতুন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আজ স্টেডিয়ামের ব্যাপারে আমি অবগত হয়েছি। কোনও সিদ্ধান্ত নিইনি। ফেডারেশনের কাছ থেকেও শুনব। দুটো পর্যালোচনা করে এগোবো। পাপন নিজে স্টেডিয়াম পরিদর্শনের কথা জানিয়ে বলেন, আমি বঙ্গবন্ধু স্টেডিয়ামসহ প্রতিবন্ধী এবং মিনি স্টেডিয়ামও পরিদর্শন করতে চেয়েছি।

ক্রিকেট বোর্ড নিজস্ব অর্থায়নে পূর্বাচলে স্টেডিয়াম নির্মাণ করছে। সেই স্টেডিয়ামের কাজও বেশ জোরেশোরে চলার কথা জানান মন্ত্রী। পূর্বাচলে কয়েকটি ফেডারেশন খেলা ও অফিস পরিচালনা করবে। এ ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি বলে জানান ক্রীড়া মন্ত্রী। তিনি বলেন, দাবা, বিলিয়ার্ড, ভারত্তোলনসহ পাঁচটি ফেডারেশন সেখানে থাকার কথা রয়েছে। এই ফেডারেশনের পরিবর্তে অন্যরাও আসতে পারে। এখনো চূড়ান্ত হয়নি। যারাই আসবে তাদের মতো করে সব কিছু করে দেওয়া হবে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়