ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

সম্পর্ক বাড়াতে আগ্রহী ঢাকা-টোকিও

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০২, ২৪ জানুয়ারি ২০২৪  
সম্পর্ক বাড়াতে আগ্রহী ঢাকা-টোকিও

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর টোকিও ঢাকার সঙ্গে সম্পর্ক বাড়াতে আগ্রহী। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুগে ইয়ুশিফুমি টোকিওতে বাংলাদেশি দূতাবাসে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানিয়েছেন।

বুধবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ দূতাবাসে পৌঁছালে ইয়ুশিফুমিকে অভ্যর্থনা জানান রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ও তার স্ত্রী শাহিনা আখতারসহ দূতাবাসের কর্মকর্তারা।

সাক্ষাৎকালে জাপানে সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষয়-ক্ষতি নিয়ে আলোচনা হয়। এ সময় জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোক প্রকাশ এবং তাদের সরকার ও জনগণের প্রতি সংহতি জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। বাংলাদেশ সরকারের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ইয়ুশিফুমি।

জাপানের মন্ত্রিসভার রদবদলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় সুগে ইয়ুশিফুমিকে অভিনন্দন জানান রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। তিনি দুই দেশের সম্পর্ক উন্নয়নে বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা উল্লেখ করে বলেন, গত বছরের এপ্রিল মাসে প্রধানমন্ত্রীর জাপান সফরের মাধ্যমে বাংলাদেশ-জাপান সম্পর্ক কৌশলগত অংশীদারত্বে উন্নীত হয়েছে। 

তিনি এ বিষয়ে দুই দেশের প্রধানমন্ত্রী স্বাক্ষরিত যৌথ ঘোষণা বাস্তবায়নে প্রতিমন্ত্রী ইয়ুশিফুমির সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ রোহিঙ্গা সমস্যার সমাধানে জাপানের অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি এ সমস্যা সমাধানে এবং বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত, সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসনে জাপানকে আরও উদ্যোগী ভূমিকা পালনের জন্য অনুরোধ করেন।

রাষ্ট্রদূত সম্প্রতি বাংলাদেশের সংসদ নির্বাচনের পরে গঠিত নতুন সরকারের কার্যকালে জাপানের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করতে ও উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রাখতে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়