ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

‘এখনো আমাদের পাকিস্তানি প্রেতাত্মাদের সঙ্গে যুদ্ধ করতে হয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৫, ২৪ জানুয়ারি ২০২৪  
‘এখনো আমাদের পাকিস্তানি প্রেতাত্মাদের সঙ্গে যুদ্ধ করতে হয়’

এখনো আমাদের পাকিস্তানি প্রেতাত্মাদের সঙ্গে যুদ্ধ করতে হয় বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি। তিনি বলেন, খারাপ দিকে চলে যেতে একটা সমাজের সময় লাগে না, কিন্তু ভালো দিকে যেতে অনেকটা সময় লাগে। আমাদের শুনতে হয়, যারা জ্বালাও পোড়া করে, তাদের অংশগ্রহণ না হলে নাকি নির্বাচন হয় না। তাদের কাছ থেকে নাকি গণতন্ত্রের দীক্ষা নিতে হবে।

বুধবার (২৪ জানুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে এথিকস ক্লাব বাংলাদেশ আয়োজিত আদর্শ শিক্ষক সম্মাননা অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

দীপু মনি বলেন, আমরা অনেক কিছু হারিয়েছি এটা সত্য, কিন্তু আমাদের অনেক কিছু আছেও। শিক্ষাক্রমে আমরা অনেক বেশি কিছু করার কথা বলেছিলাম। সমাজকল্যাণেও অনেক কিছু করবার আছে, এটা কেবল ভাতা ও আশ্রয়কেন্দ্রভিত্তিক কাজ নয়।

তিনি বলেন, স্মার্ট নাগরিক হতে হলে সৎ, মানবিক ও নৈতিকতাবোধ সম্পন্ন মানুষ হতে হবে।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, নিজেদের কাজ ভালোভাবে করতে পারলে আমরা আরো উন্নত মানুষ হব। এথিকস ক্লাব বাংলাদেশ দীর্ঘ দিন ধরে নৈতিকতা দিবস পালন করে আসছে এবং আদর্শ শিক্ষকদের সম্মানা দিচ্ছে। এর মাধ্যমে আমরা প্রত্যন্ত অঞ্চলের আদর্শ শিক্ষকদের সম্পর্কে জানার সুযোগ পাই। শিক্ষকদের আদর্শ দেখে আমরা অনুপ্রাণিত হই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী বলেন, আমি ৬৪ সাল থেকে শিক্ষকতা করছি। নীতির সঙ্গে নৈতিকতা জরুরি। সরাসরি সব কথা বলা যায় না। এজন্য কার্টুন বেছে নিয়েছিলাম। 

এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি ও প্রতিষ্ঠাতা এম ই চৌধুরী শামীম বলেন, আমরা ১৩ বছর ধরে নিজেদের উদ্যোগে নৈতিকতা দিবস পালন করে আসছি। সারা দেশে ২০০টিরও বেশি এথিকস ক্লাব রয়েছে। আমরা ২৫ জানুয়ারি দিনটিকে জাতীয় নৈতিকতা দিবসের দাবি জানিয়ে আসছি দীর্ঘ দিন ধরে। আজ আবারও সেই দাবি জানাচ্ছি।

এ সময় উপস্থিত ছিলেন এথিকস ক্লাব বাংলাদেশের প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান রূপা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ইমেরিটাস অধ্যাপক রফিকুন নবী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সৈয়দ আকরম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক কায়সার হামিদুল হক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়াসহ আরও অনেকে।

আসাদ/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়