ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখার আহ্বান প্রাণিসম্পদ সচিবের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ২৫ জানুয়ারি ২০২৪  
অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখার আহ্বান প্রাণিসম্পদ সচিবের

প্রাণিসম্পদ খাতের যেকোনো সমস্যা, অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‘বাংলাদেশে প্রাণিসম্পদ খাত: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। প্রাণিসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় এ কর্মশালায় আয়োজন করে ‘পরিপ্রেক্ষিত’।

সাংবাদিকদের উদ্দেশে সচিব সেলিম উদ্দিন বলেন, দুর্নীতি, সংকট, সমস্যা নিয়ে লিখবেন। ভালো তো লিখবেন; একই সঙ্গে কেউ ভুল করলে, সেটা গঠনমূলক সমালোচনার মাধ্যমে তুলে ধরবেন। আমরা শোধরানোর চেষ্টা করব। জনগণের টাকায় আমাদের বেতন হয়, তাদের কাছে আমাদের জবাবদিহিতা আছে। যেকোনো অনিয়ম-দুর্নীতি তুলে ধরবেন। আমি মন্ত্রণালয়ের প্রধান নির্বাহী হিসেবে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব। দুর্নীতি প্রতিরোধ করে শতভাগ সেবা নিশ্চিত করার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, রমজান মাসে মাছ, মাংস, দুধ, ডিমের দাম ঠিক রাখতে আমরা কাজ করছি। আরও কীভাবে কমানো যায়, সে চেষ্টা আছে। মাছ, মাংস, ডিমে আমরা স্বয়ংসম্পূর্ণ। তবে, দুধে কিছুটা ঘাটতি রয়েছে। আমরা সেই ঘাটতি পূরণে কাজ করে যাচ্ছি।

পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর বলেন, আমাদের গণমাধ্যম অপরাধ ও রাজনীতিমনস্ক। অথচ জিডিপিতে অবদান, প্রান্তিক মানুষের পুষ্টি যোগান, কর্মসংস্থানসহ স্মার্ট বাংলাদেশ গড়তে বড় অবদান রাখছে প্রাণিসম্পদ খাত। গণমাধ্যমকে এ খাতে মনযোগী হতে হবে। বেশি করে প্রাণিসম্পদ খাতের সমস্যা, সম্ভাবনা, চ্যালেঞ্জ তুলে ধরতে হবে। জনগণকে সচেতন করতে হবে। 

পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীরের সঞ্চালনায় এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান। 

শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, গ্লোবাল টেলিভিশনের সিইও সৈয়দ ইশতিয়াক রেজা এবং ডিবিসি টেলিভিশনের বার্তা সম্পাদক প্রণব সাহা। স্বাগত বক্তব্য দেন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আব্দুর রহিম। ‘বাংলাদেশে প্রাণিসম্পদ খাত: চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং গণমাধ্যমের ভূমিকা’ নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের প্রধান কারিগরি সমন্বয়ক ড. মো. গোলাম রব্বানী। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় প্রাণিসম্পদ খাত, সমস্যা ও সম্ভাবনা, গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করেন কর্মশালার সঞ্চালক প্রণব সাহা। প্রাণিসম্পদ সাংবাদিকতা ও বিষয়বস্তু নির্বাচন নিয়ে আলোচনা করেন সৈয়দ ইশতিয়াক রেজা।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়