ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

‘সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ২৫ জানুয়ারি ২০২৪  
‘সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে’

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যেন সব প্রতিষ্ঠানে সহজে প্রবেশ করতে পারেন, সে লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা রাখতে হবে। সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজধানীর মিরপুরে সুবর্ণ ভবনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিদর্শকালে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যসেবা কেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও বিনোদনকেন্দ্র, অফিস -আদালত, বাস স্টপেজ, ট্রেন স্টেশন, মার্কেট ও স্টেডিয়ামসহ সব প্রতিষ্ঠান প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় র‍্যাম্প, নির্দেশক চিহ্ন, দরজা, লিফট ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

সকল স্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশ সহজ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানান সমাজকল্যাণমন্ত্রী।

মন্ত্রী দেশে পরিচালিত বিশেষ বিদ্যালয়ের কারিকুলাম জাতীয় কারিকুলামের সঙ্গে মিলিয়ে ঠিক করার নির্দেশনা দেন। 

ক্রীড়া ক্ষেত্রে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের নৈপুণ্যের কথা উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, চলতি বছর থেকে সারা দেশে জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে। 

মন্ত্রী এনডিডি প্রতিবন্ধিতা শনাক্তকরণে চিকিৎসক পেশাজীবীদের সমন্বয়ে আধুনিক স্ক্রিনিং টুলস তৈরির জন্য পাইলটিংয়ের নির্দেশনা দেন। তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে মোবাইল থেরাপি ভ্যানসহ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করা হবে। 

প্রতিবন্ধীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য পেশাগত প্রশিক্ষণ বাড়ানোর প্রতিও গুরুত্ব আরোপ করেন সমাজকল্যাণমন্ত্রী। তিনি প্রতিবন্ধীবান্ধব রাষ্ট্র গঠনে সবাইকে কাজ করার আহ্বান জানান।

মতবিনিময় অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরচালক মো. রুহুল আমিন খান, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলমসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়