ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

ড. ইউনূসকে নিয়ে ওয়াশিংটন পোস্টে ছাপা বিবৃতি পেইড বিজ্ঞাপন: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৭, ৩০ জানুয়ারি ২০২৪   আপডেট: ১২:৩৮, ৩০ জানুয়ারি ২০২৪
ড. ইউনূসকে নিয়ে ওয়াশিংটন পোস্টে ছাপা বিবৃতি পেইড বিজ্ঞাপন: পররাষ্ট্রমন্ত্রী

ওয়াশিংটন পোস্টে ড. ইউনূসকে নিয়ে ছাপা বিবৃতিটি একটি বিজ্ঞাপন উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে বিচার ব্যবস্থা অত্যন্ত স্বাধীন, শ্রমিক-কর্মচারীরা ড. ইউনূসের বিরুদ্ধে মামলা করেছেন। এই মামলায় সরকার কোনো পক্ষ নয় বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে ১৪ জন অনাবাসিক রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করেন। সৌজন্য সাক্ষাৎ শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এই কথা বলেন। 

তিনি বলেন, আগেও এ ধরনের বিজ্ঞাপন ছাপানো হয়েছে। যখন কোনো দেশ আনুষ্ঠানিক বিবৃতি দেয়, সেটি নিউজ আকারেই প্রকাশ হয়। কিন্তু ওয়াশিংটন পোস্টে প্রকাশ হওয়া বিবৃতিটি বিজ্ঞাপন আকারে প্রকাশ হয়েছে। এর থেকে স্পষ্ট প্রতিয়মান হয় এটি কোনো ফার্ম থেকে টাকা দিয়ে প্রকাশ করা হয়েছে।

সোমবার ওয়াশিংটন পোস্ট ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলার রায় এবং দুদকের মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি বিজ্ঞাপন আকারে প্রকাশ করে। এতে শতাধিক নোবেল বিজয়ীসহ বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় ২৪২ ব্যক্তির নাম উল্লেখ করা হয়। এতে স্বাক্ষরদাতাদের মধ্যে শান্তিতে নোবেল বিজয়ী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট আল গোর রয়েছেন। চিঠিতে ড. ইউনূসের বিরুদ্ধে দুটি মামলা পর্যালোচনার জন্য বাংলাদেশে একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল পাঠানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ড. ইউনূসের প্রতি সম্মান রেখে বলতে চাই, বাংলাদেশের বিচার প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ। তার বিরুদ্ধে সরকার নয় বরং শ্রমিকরা মামলা করেছেন। দেশের বিচার প্রক্রিয়া স্বচ্ছ বলেই সরকার দলের অনেকেও বিচারের সম্মুখীন হন।

প্রসঙ্গত, এর আগেও মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে বিজ্ঞাপন আকারে এ ধরনের বিবৃতি প্রকাশ করা হয়। গত ৭ মার্চ 'অন্যায় আচরণের শিকার’- এমন অভিযোগ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তির খোলা চিঠি প্রকাশ করা হয়। 

ওয়াশিংটন পোস্টের সাত নম্বর পৃষ্ঠাটি বিজ্ঞাপনের জন্য ব্যবহার হয়। ওই পৃষ্ঠায় সাড়ে ১৮ ইঞ্চি, পাঁচ কলামে ওই খোলা চিঠিটি ছাপানো হয়। ওই বিজ্ঞাপনের আকার ছিল সাড়ে ৯০ কলাম ইঞ্চি। তথ্যানুসারে ওয়াশিংটন পোস্টের প্রতি কলাম ইঞ্চি বিজ্ঞাপনের রেট ৮০৭ ডলার। সে হিসাবে ড. ইউনূসের ওই বিজ্ঞাপনে খরচ পড়ে ৭৩ হাজার ৩৩ ডলার। ডলারের দাম ১০৭ টাকা ধরে টাকায় যার মূল্য দাঁড়ায় ৭৮ লাখ ১৪ হাজার ৫৮৪ টাকা।

সৌজন্য সাক্ষাতে আলোচনা সর্ম্পকে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব পক্ষের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে। বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয়েছে।

এছাড়া, নর্থ মেসিডোনিয়া ও হাঙ্গেরির দুই রাষ্ট্রদূতদের সঙ্গে বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজই তাদের (১৪ দেশের কূটনীতিক) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। 

রোববার ২৮ জানুয়ারি ৬ দিনের সফরে ঢাকায় আসেন ১৪ দেশের অনাবাসিক রাষ্ট্রদূত। মূলত ভারতে নিযুক্ত এসব দেশের দূতাবাসের কর্মকর্তারা এ সফরে এসেছেন। সফর শেষে ২ ফেব্রুয়ারি ঢাকা ছাড়বেন তারা।

দেশগুলো হলো- কম্বোডিয়া, হাঙ্গেরি, গাম্বিয়া, চেক রিপাবলিক, গাম্বিয়া, জ্যামাইকা, লুক্সেমবার্গ, বতসোয়ানা, মঙ্গোলিয়া, পেরু, স্লোভানিয়া, উরুগুয়ে, ভেনেজুয়েলা, নর্থ মেসিডোনিয়া।

পরে ১৪ দেশের কূটনীতিকরা ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি উপভোগ করেন।

ঢাকা/হাসান/ইভা


সর্বশেষ

পাঠকপ্রিয়