ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা দিতে আগ্রহী যুক্তরাজ্য

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:৫০, ১ ফেব্রুয়ারি ২০২৪
অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহায়তা দিতে আগ্রহী যুক্তরাজ্য

বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাজ্য সহায়তা করতে চায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বহুদিনের সম্পর্ক। আমরা অনেক রকম আইডিয়া নিয়ে আলোচনা করেছি। আমরাও চাই, আবার ইউকেও চায় হেল্প করতে। যেহেতু তারা দীর্ঘদিন আমাদের সাথে কাজ করছে, তারাও তো বাংলাদেশের অবস্থা বোঝে। তাদের এ ব্যাপারে অভিজ্ঞতাও আছে। 

অর্থনৈতিক কোন ক্ষেত্রে সহযোগিতা পাওয়া যাবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা আমাদের সহায়তা করতে চায়। কোন কোন খাতে সেটি এখন বলা যাবে না। সেগুলো নিয়ে এখন আলোচনা চলছে। 

আপনারা কোনো সহযোগিতা চেয়েছেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ নিশ্চয়ই। এখন সেটি নির্ভর করে তারা কিভাবে আমাদের সহযোগিতা করতে চায়। আমি বলেছি 'তোমরা তো এখানে বহুদিন ধরে আছো। আমাদের সাথে একটা সম্পর্ক আছে। সুতরাং তোমরা দেখো তোমরা কিভাবে কি অফার করতে পারো।'

বাংলাদেশ একটি অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেক্ষেত্রে কোনো সহযোগিতা চেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ সেটাই তো। সাহায্য চাই। ওরা বলেছে ওরা দেখছে কি করা যায়। ওরা কিভাবে সহায়তা করতে পারে। 

আমরা অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করছি। এক্ষেত্রে যুক্তরাজ্য কিভাবে আমাদের সহযোগিতা করবে- এমন প্রশ্নের জবাবে ব্রিটিশ হাইকমিশনার বলেন, আমরা খুব ভালো একটি আলোচনা করেছি। আমরা আলোচনা করেছি যুক্তরাজ্য ও বাংলাদেশ কিভাবে অর্থনৈতিক ক্ষেত্রে একসাথে কাজ করতে পারে। আমরা সমর্থন করেছি সাসটেইনেবল বাংলাদেশ গড়তে। বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনে আমরা তাদের পাশে আছি। কারণ আমরা উন্নয়নশীল দেশ গঠনে সবসময়ই তাদের সাথে রয়েছি।

ঢাকা/হাসনাত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়