ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

বাড্ডা ভূমি অফিসে দুদ‌কের উপ‌স্থি‌তি‌তে দ্রুত সেবা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০০, ১ ফেব্রুয়ারি ২০২৪  
বাড্ডা ভূমি অফিসে দুদ‌কের উপ‌স্থি‌তি‌তে দ্রুত সেবা

রাজধানীর বাড্ডা ভূ‌মি অফি‌সে ঝ‌টিকা অভিযান চা‌লি‌য়ে‌ছে দুর্নী‌তি দমন ক‌মিশন। এ সময় সেবা প্রার্থী‌দের হয়রা‌নির চিত্র দেখ‌তে পায় সংস্থা‌টির বি‌শেষ টিম। প‌রে তা‌দের উপ‌স্থি‌তিতে সেবাপ্রার্থী‌দের দ্রুত সেবা দেওয়া হয়। অভিযোগ আম‌লে নি‌য়ে সমস‌্যা সমাধা‌নের পদ‌ক্ষেপ নেওয়া হয়ে‌ছে। নামজা‌রি, কর আদায়সহ বেশ কিছু বিষ‌য়ে অনিয়মের তথ‌্য সংগ্রহ ক‌রেন দুদ‌কের টিম। তথ‌্য যাচাই-বাছাই শে‌ষে টিম ক‌মিশ‌নে এ বিষ‌য়ে রি‌পোর্ট দা‌খিল কর‌বে ব‌লে দুদকের সং‌শ্লিষ্ট সূত্র জানায়। 

সেবাপ্রার্থী‌দের হয়রা‌নির অভি‌যোগ পে‌য়ে বৃহস্প‌তিবার (১ ফেব্রুয়ারি) সকা‌লে দুদ‌কের এনফোর্সমেন্ট ইউনি‌টের এক‌টি টিম বাড্ডা ভূ‌মি অফি‌সের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার কার্যাল‌য়ে এই অভিযান পরিচালনা ক‌রে। 

উক্ত কর্মকর্তার বিরু‌দ্ধে নামজারি, ভূমি উন্নয়ন কর গ্রহণ ও অন্যান্য সেবা প্রদানে হয়রানি ও ঘুষ দাবির অভিযোগ র‌য়ে‌ছে। অভিযা‌নে দুদক টিম উপ‌স্থিত সেবাগ্রহীতার স‌ঙ্গে কথা ব‌লেন। তারা জানান, বিভিন্ন সময়ে সেবা গ্রহণে তা‌দের হয়রানির শিকার হতে হ‌য়ে‌ছে। তবে সেবা প্রদান অনলাইনভিত্তিক হওয়ায় হয়রানি আগের তুলনায় কিছুটা ক‌মে‌ছে।

দুদক টিমের উপস্থিতি দে‌খে ভূ‌মি কর্মকর্তা-কর্মচারীরা সেবাগ্রহীতাদের আন্তরিকতার সাথে দ্রুত সেবা প্রদান কর‌তে দেখা যায়।

রাজধানীর বাড্ডা ভূ‌মি অফিস ছাড়াও দুদ‌কের এন‌ফোর্স ইউনিটের অপর এক‌টি টিম ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাচীর নির্মাণে অনিয়ম তদ‌ন্তে অভিযান চা‌লি‌য়ে‌ছে। 

উক্ত স্কু‌লে ঠিকাদা‌রের বিরু‌দ্ধে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করার অভিযোগ র‌য়ে‌ছে। দুদকের ঝিনাইদহ জেলা কার্যালয়ের টিম অভিযান চা‌লি‌য়ে দেখ‌তে পান, কালীগঞ্জ থানাধীন নিয়ামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বাউন্ডারি ওয়ালের ৪/৫টি ফুটিংয়ে পুরাতন রড ব্যবহার করা হয়। পরবর্তীতে এই কাজের তদারকির দায়িত্বে থাকা এলইজিইডির প্রকৌশলীরা সাইট পরিদর্শনে গিয়ে পুরাতন রড সরিয়ে নতুন রড ব্যবহার করে বেইজ ঢালাই সম্পূর্ণ করেন। এ ছাড়াও ত্রিলোচনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণকাজ চলাকালে প্রাচীরের একটি অংশ ভেঙে পড়ে বলে অভিযোগ পাওয়া যায়। যা পরবর্তীতে অপসারণ করে পুনরায় নির্মাণ করা হয়েছে। অভিযানে পাওয়া তথ্য ও এলাকাবাসীদের বক্তব্য যাচাই করে টিম কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করার কথা র‌য়ে‌ছে।

নঈমুদ্দীন/এনএইচ


সর্বশেষ

পাঠকপ্রিয়