ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নির্বাচনকালে সংখ্যালঘুদের ওপর নির্যাতন: বিচার বিভাগীয় তদন্ত দাবি 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৪৫, ২ ফেব্রুয়ারি ২০২৪
নির্বাচনকালে সংখ্যালঘুদের ওপর নির্যাতন: বিচার বিভাগীয় তদন্ত দাবি 

জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট

নির্বাচনকালে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। বাংলাদেশে হিন্দু সম্প্রদায় নিরাপত্তাহীনতায় ভুগছে বলে মন্তব্য করেছেন সংগঠনের নেতারা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নির্বাহী মহাসচিব ও মুখপাত্র পলাশ কান্তি দে।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এ দেশে সংখ্যালঘু নির্যাতন একটা নিয়মিত ঘটনা, যা নির্বাচন এলে বহু গুণে বেড়ে যায়। বিগত দিনে সংসদ নির্বাচনের আগে ও পরে সংখ্যালঘু ভোটারদের ভীতি প্রদর্শন ও তাদের স্থাপনায় আঘাত করা হয়েছে। এবার যেহেতু নির্বাচন নিয়ে পক্ষ-বিপক্ষ হচ্ছিল, তাই আমরা আশঙ্কা করেছিলাম, নির্বাচনকালীন সহিংসতার পুনরাবৃত্তি হতে পারে— পরাজিত প্রার্থীকে ভোট দেয়নি, এই অজুহাতে আমাদের মন্দির, বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করতে পারে। তাই, আমরা গত ১১ নভেম্বর একটি সংবাদ সম্মেলন করে সরকারের কাছে দাবি করেছিলাম যে, সংখ্যালঘু হিন্দু ভোটারদের নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যাওয়া, আমাদের মন্দির, ব্যবসা প্রতিষ্ঠান, নারী, ঘরবাড়ি এবং প্রতিমার নিরাপত্তা দিতে হবে।

পলাশ কান্তি দে বলেন, কিন্তু, আমরা কী দেখলাম! নির্বাচনের পর সিরাজগঞ্জ, বাগেরহাট, ফরিদপুর, মাগুরা, চুয়াডাঙ্গা, গাইবান্ধা, কুমিল্লার দাউদকান্দি, ঝিনাইদাহ, পিরোজপুর, মাদারীপুর, ঠাকুরগাঁও, মুন্সীগঞ্জ, কুষ্টিয়া, লালমনিরহাটসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন করা হয়েছে। আমরা দেখলাম, যেসব অঞ্চলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হয়েছে, সেখানে পরাজিত প্রার্থীরা হিন্দু সম্প্রদায়ের ব্যবসা প্রতিষ্ঠান, ঘর-বাড়ি, মাছের ঘের লুট ও হত্যার মতো ঘটনা ঘটেছে। এখনো হিন্দু সম্প্রদায়ের অনেক লোক ভয়ে এলাকা যেতে পারছে না। কোনো কোনো জেলায় পরাজিত প্রার্থী এবং আবার কোনো কোনো জেলায় বিজয়ী প্রার্থীও এই নির্যাতনের সঙ্গে জড়িত, সেটা হোক নৌকার প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী।

বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের আইনের আওতায় এনে শাস্তি এবং সমস্যা সমাধানে সংখ্যালঘু কমিশন গঠনের জন্য আহ্বান জানান পলাশ কান্তি দে। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি ড. প্রভাস চন্দ্র রায়, নির্বাহী সভাপতি সুধাংশু চন্দ্র বিশ্বাস, প্রধান সমন্বয়কারী ড. সোনালী দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়