ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

সমস্যা সমাধানে গবেষণা বাড়ানোর তাগিদ পরিবেশমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৭, ৩ ফেব্রুয়ারি ২০২৪  
সমস্যা সমাধানে গবেষণা বাড়ানোর তাগিদ পরিবেশমন্ত্রীর

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বিভিন্ন সমস্যা সমাধানে দেশে গবেষণা বাড়াতে হবে। অন্য দেশের গবেষণার ওপর নির্ভর করলে চলবে না। এজন্য বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে গবেষক এবং বিজ্ঞানীদের গবেষণা জন্য সর্বাত্মক সহায়তা দেওয়া হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং এর অধীন বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট (বিসিসিটি) ফান্ডের অর্থায়নের ক্ষেত্রে গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান পরিবেশমন্ত্রী। রসায়ন শাস্ত্রে সম্মানজনক ‘আইকেমই গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২৩’ অর্জন করায় মোহাম্মদ মাজহারুল ইসলামকে সংবর্ধনা দেওয়া হয়।

তিনি বলেন, ড. মোহাম্মদ মাজহারুল ইসলামের অর্জন জ্ঞান-বিজ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশের বিজ্ঞানীদের অবদানের প্রতি বিশ্ব সম্প্রদায়ের ক্রমবর্ধমান আগ্রহের প্রমাণ।

সাবের হোসেন চৌধুরী বলেন, ড. মাজহারুল ইসলামের গবেষণা রসায়ন শাস্ত্রের জ্ঞানকে সমৃদ্ধ করার পাশাপাশি আমাদের দেশের উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

মন্ত্রী এ সময় পরিবেশের মানোন্নয়নে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজির (ইউসেট) পেট্রন ড. কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউসেটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো ফজলুল হক, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক গবেষণা পরিচালক ও অর্থনীতিবিদ ড. এম. আসাদুজ্জামান এবং বুদ্ধিজীবী ও কলামিস্ট ড. মোনায়েম সরকার প্রমুখ।

নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়