ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

জাতীয় গ্রন্থাগার দিবস উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ৫ ফেব্রুয়ারি ২০২৪  
জাতীয় গ্রন্থাগার দিবস উদ্বোধন

আজ (৫ ফেব্রুয়ারি) জাতীয় গ্রন্থাগার দিবস।

দেশের জনগণের পাঠাভ্যাস সৃষ্টি এবং বৃদ্ধির পাশাপাশি সরকারি-বেসরকারি গ্রন্থাগারগুলোর কার্যক্রম আরও গতিশীল করতে ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিসভা বৈঠকে প্রতি বছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস পালনের সিদ্ধান্ত হয়। এরপর থেকে গণগ্রন্থাগার অধিদপ্তর দেশব্যাপী দিবসটি ২০১৮ সাল থেকে পালন করে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‍‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’।

গ্রন্থাগার পেশাজীবী, প্রকাশক ও পাঠকদের দীর্ঘদিনের চাহিদার পরিপ্রেক্ষিতে ৫ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে বর্তমান সরকার।

১৯৫৪ সালের ৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। তাই এ দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়।

জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৪ উপলক্ষে আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ, অতিরিক্ত সচিব ও পরিচালক আব্দুর রশিদ, যুগ্ম সচিবসহ অধিদপ্তরের সব কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে দিবসটির উদ্বোধন করেন। 

গণগ্রন্থাগার অধিদপ্তরের তথ্য অনুযায়ী জেলা, উপজেলা পর্যায়ে এখন মোট গণগ্রন্থাগারের সংখ্যা ৭১টি। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের বইয়ের সংখ্যা প্রায় ২ লাখ ৯ হাজার। ৫৮ জেলায় মোট বইয়ের সংখ্যা প্রায় ১৭ লাখ ৩৭ হাজার। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে প্রতিদিন ৩ হাজার ৩৬০ জন পাঠক আসেন। অন্যদিকে জেলা পাঠাগারগুলো দৈনিক ব্যবহার করছেন প্রায় ২ লাখ ৭৬ হাজার পাঠক।

গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ড. সালমা মমতাজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারিকে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ ঘোষণা করার পর থেকে প্রতি বছরই ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ উদযাপিত হয়ে থাকে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গ্রন্থাগার দিবস উদযাপন করবে গণগ্রন্থাগার অধিদপ্তর।

গণগ্রন্থাগার অধিদপ্তর সূত্রে জানা যায়, নানা আয়োজনের মধ্যে থাকছে সকাল ১০টায় ঢাকার জাতীয় জাদুঘর মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠান এবং রিডিং সোসাইটি গঠনে গ্রন্থাগারের ভূমিকার ওপর বিশেষ আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা। দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোতে ৫ দিনব্যাপী রচনা, চিত্রাঙ্কন ও বইপাঠসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া জেলা প্রশাসন, বাংলা একাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, কবি নজরুল ইনস্টিটিউট, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ গ্রন্থাগার সমিতি, বাংলাদেশ গ্রন্থাগারিক ও তথ্যায়নবিদ সমিতি, বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি, বেসরকারি গণগ্রন্থাগার সমিতি, বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির পেশাজীবী, ইসলামিক ফাউন্ডেশন, ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠান একযোগে দিবসটি পালন করছে।

/সুকান্ত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়